Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরাজগঞ্জে জনপ্রিয় ৭ রঙের মুরগির বাচ্চা


১১ ডিসেম্বর ২০২০ ১২:৫৯

সিরাজগঞ্জ: জেলা শহর ও গ্রামগঞ্জের হাটবাজারে শোভা পাচ্ছে রংধনুর মত সাতরঙের মুরগির বাচ্চা। এমনই সব চোখ ধাঁধানো রঙ যে প্রয়োজন না থাকলেও অনেকেই কিনে নিচ্ছেন শখের বশে। বিক্রেতা বলছেন, ‘এগুলো বোম্বের ম্যাজিক মুরগি।’ রঙিন নাদুসনুদুস বাচ্চাগুলো দেখে মনে হবে এটাই স্বাভাবিক রঙ। আসলে এই রঙগুলো ওদের শরীরে দেওয়া হয়েছে। যা স্থায়ী হয় প্রায় মাসখানিক।

জেলার নয়টি উপজেলার পাড়া-মহল্লার বিভিন্ন মোড়ে মোড়ে বাহারি রঙের এই মুরগির বাচ্চা। এই বাচ্চাগুলো লেয়ার মুরগির। সাদা রঙের বাচ্চাগুলো প্রযুক্তি ব্যবহার করে আকর্ষণীয় করে তোলা হয়েছে বলে জানান চট্টগ্রাম থেকে আসা মুরগি বিক্রেতা রায়হায় হোসেন। এতে মোট সাতটি রঙ ব্যবহার করা হয়েছে। তবে বাচ্চাগুলোর মৃত্যুর ঝুঁকি অনেক কম বলে লাভও হয় অধিক। স্বাভাবিক মুরগির বাচ্চার মতোই এদের খাবার।

বিজ্ঞাপন


প্রতিটি বাচ্চার বিক্রি হচ্ছে ৩০ টাকা দামে। বাচ্চাগুলো সৌখিন ও শিশুদের খুবই পছন্দের। সিরাজগঞ্জ শহরের স্বাধীনতা স্কয়ার মোড়ে দেখা যায়, প্রায় ২ শতাধিক বাচ্চা নিয়ে বসে আছেন বিক্রেতা। তাকে ঘিরে অনেক মানুষ। বিক্রেতা মুরগির বাচ্চাগুলো কখনো গলা ধরে ঘুরিয়ে, তার প্যান্টের পকেটে ও গলার গামছা দিয়ে বেঁধে রাখছেন। এসব দেখে ক্রেতারা ভালোই আকৃষ্ট হচ্ছেন।

পৌর এলাকা সয়াধানগড়া গ্রামের ক্রেতা ফারজানা খাতুন বলেন, এমন মুরগির বাচ্চা আগে কখনো দেখিনি। সত্যি এই বাচ্চাগুলোকে অদ্ভুদ লাগছে। অনেক নাদুস-নুদুস। যদিও রঙ করা তারপরেও অনেক সুন্দর। ছোট ছেলের জন্য ছয়টি বাচ্চা ১৮০ টাকায় কিনলাম। এই বাচ্চাগুলো দেখে ছেলে অনেক খুশি হবে।

মুরগি বিক্রেতা রায়হান হোসেন বলেন, মুরগির বাচ্চাগুলো খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। বিভিন্ন জেলায় ঘুরে ঘুরে বিক্রি করছি। লাভও ভালো হচ্ছে। এগুলো সহজেই মরে না। যার কারণে ক্ষতির আশঙ্কাও কম।

বিজ্ঞাপন

মুরগির বাচ্চা ম্যাজিক মুরগি লেয়ার মুরগি সিরাজগঞ্জ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর