Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা মহামারিতে বাড়ি ভাড়া না বাড়ানোর দাবিতে মানববন্ধন


২২ ডিসেম্বর ২০২০ ২৩:১৬

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিকালীন বাড়ি ভাড়া বাড়ানো বন্ধ ও ভাড়াটিয়া উচ্ছেদ না করার দাবি জানিয়েছে ভাড়াটিয়া পরিষদ। সংগঠনটির সভাপতি মো. বাহারানে সুলতান বাহার বলছেন, জানুয়ারি মাস এলেই বাড়িওয়ালারা ভাড়া বাড়িয়ে থাকেন। বাড়তি ভাড়া না দিতে চাইলে তারা ভাড়াটিয়াকে উচ্ছেদ পর্যন্ত করে থাকেন। এ বছর অন্তত করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে মানুষের আর্থিক অবস্থা বিবেচনায় নিয়ে তারা যেন এ কাজটি না করেন।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধন থেকে এ দাবি জানায় সংগঠনটি। মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগরের সভাপতি আবুল হোসেন, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান এম এ ভাসানী, বাংলাদেশ আওয়ামী ওলামা লীগের সদস্য সচিব মুফতি মাসুম বিল্লাহ নাফিয়ী।

মানববন্ধনে ভাড়াটিয়ার পরিষদের সভাপতি মো. বাহারানে সুলতান বাহার বলেন, বছরের প্রথম মাস এলেই বাড়িওয়ালারা বাড়ি ভাড়া বাড়ানোর একটি অলিখিত নিয়ম চালু করে রেখেছেন। এ বছর করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সাধারণ ভাড়াটিয়ারা এমনিতেই দিশেহারা। মরার ওপর খারার ঘা হয়ে দেখা দিয়েছে ২০২১ সালের জানুয়ারি মাস থেকে বাড়ি ভাড়া বাড়ানোর নোটিশ। আমরা আগেও দেখেছি, এলাকাভিত্তিক বাসার ধরন অনুযায়ী ৫০০ থেকে -৫০০০ টাকা পর্যন্ত ভাড়া বাড়ানো হয়। বাসা পরিবর্তনের ধকল, নিজেদের কর্মস্থল এবং বাচ্চাদের স্কুল-কলেজের জন্য ভাড়াটিয়াদের বাড়িওয়ালার এই নির্মম অত্যাচার সহ্য করা ছাড়া কোনো উপায় থাকে না।

তিনি আরও বলেন, বাংলাদেশে করোনা মহামারির প্রকোপ শুরু হলে বাংলাদেশ সরকার গত মার্চ মাস থেকে সাধারণ ছুটি ঘোষণা করে। ছুটি দীর্ঘায়িত হওয়ায় বেসরকারি চাকরিজীবী ও ছোট ব্যবসায়ী ভাড়াটিয়ারা ব্যাপক বিপদের সম্মুখীন হন। এ অবস্থায় সাধারণ ভাড়াটিয়াদের দুরবস্থার কথা বিবেচনা করে আমরা ভাড়াটিয়া পরিষদের পক্ষ থেকে করোনাকালীন তিন মাসের বাড়ি ভাড়া ও দোকান ভাড়া মওকুফের মানবিক আবেদন জানাই। আমাদের আবেদনে সাড়া দিয়ে অনেক বাড়িওয়ালাই ভাড়া মওকুফ করেছেন। আমরা তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাই।

ভাড়াটিয়ার পরিষদের সভাপতি বলেন, করোনা মহামারির এই বিশেষ পরিস্থিতিতে বাড়ি ভাড়া বাড়ানোর মতো অমানবিক কর্মকাণ্ড কোনোভাবেই কাম্য হতে পারে না। বাড়িওয়ালারা যেন কোনোভাবেই বাড়ি ভাড়া বাড়াতে না পারেন, সে বিষয়ে প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশ কামনা করছি। পাশাপাশি নতুন বছরে ভাড়াটিয়া উচ্ছেদ বন্ধ করতে কার্যকর পদক্ষেপের দাবি জানাচ্ছি।

ভাড়াটিয়া পরিষদের সভাপতি মো. বাহারানে সুলমান বাহারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় নেতা মো. কিরণ মৃধা, মো. মাকসুদুর রহমান, দেলোয়ার আহমেদ জয়, সম্পদ কবির, মোছা. লিপি আক্তার, অন্তর রহমান, আজম মোল্লা, আজাদ মোল্লা, শাহজাহান সিরাজ, মো. বাকের, লাভলী আক্তার, বিউটি বেগমসহ অন্যরা।

বাড়ি ভাড়া বাড়ি ভাড়া বাড়ানো বন্ধ ভাড়াটিয়া পরিষদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর