Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চিকিৎসকদের ওপর হামলা, বিচারের দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম


২৬ ডিসেম্বর ২০২০ ২৩:১৫

ঢাকা: জামালপুরে শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতালে রোগীর মৃত্যুকে কেন্দ্র করে চিকিৎসক ও ইন্টার্ন চিকিৎসকদের ওপর হামলার ঘটনায় জড়িতদের ২৪ ঘণ্টার মধ্যে বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে বিসিএস স্বাস্থ্য ক্যাডার অ্যাসোসিয়েশন। তা না করলে কঠোর কর্মসূচিতে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তারা।

শনিবার (২৬ ডিসেম্বর) বিসিএস স্বাস্থ্য ক্যাডার অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. আ ম সেলিম রোজা ও মহাসচিব অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলামের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, জামালপুরের শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতালে গুরুতর রোগীর মৃত্যুকে কেন্দ্র করে জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসকদের ওপর বর্বরোচিত ও ন্যাক্কারজনক হামলা চালানো হয়েছে। অবস্থা খারাপ জানার পরেও রোগীর স্বজনরা এলাকাবাসীকে মিথ্যা তথ্য দিয়ে উসকানির মাধ্যমে উত্তেজিত করে তোলে এবং জরুরি বিভাগে তাণ্ডব চালায়, মূল্যবান সরকারি সম্পদ বিনষ্ট করে, জরুরি বিভাগের চিকিৎসকদের শারীরিকভাবে হামলা করে আহত করে। এ সময় হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকদের নিরাপত্তা দিতে আইনশৃঙ্খলা বাহিনী এগিয়ে না এলে কয়েকজন ইন্টার্ন চিকিৎসক সহকর্মীদেরকে রক্ষায় এগিয়ে আসেন। এতে  চিকিৎসক কর্মকর্তা ডা. চিরঞ্জীব ও ডা. হাবিবুল্লাহসহ আট জনেরও বেশি ইন্টার্ন চিকিৎসক আহত হন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরিস্থিতি নিয়ন্ত্রণে জামালপুর সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফর রহমান ঘটনাস্থলে পৌঁছালে তার সামনেই স্থানীয় থানা পুলিশের উপস্থিতিতে ইন্টার্ন চিকিৎসকদের আবারও শারীরিকভাবে নির্যাতন করা হয়। এ সময় পুলিশ পরিস্থিতি সামাল না দিয়ে নীরব দর্শকের ভূমিকা পালন করে।

বিজ্ঞাপন

পুলিশের ভূমিকার নিন্দা জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, দায়িত্বে অবহেলা, চিকিৎসকদের ওপর বেআইনি হামলা, নির্যাতন ও হামলাকারীদের আইনের আওয়তায় না আনায় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ দায়িত্বরতদের দৃষ্টান্তমূলক শক্তির ব্যবস্থা করতে হবে। এছাড়াও তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থার পাশাপাশি নিরপেক্ষ সংস্থার মাধ্যমে তদন্ত করে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন স্বাস্থ্য ক্যাডার কর্মকর্তারা।

বিজ্ঞপ্তিতে এ ঘটনার শাস্তির দাবি করে বলা হয়, অবিলম্বে হামলাকারীদের গ্রেফতার করে আইনের আওতায় আনতে হবে এবং দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। অন্যথায় নিজেদের ও সহকর্মীদের নিরাপত্তায় চিকিৎসকরা রাজপথে নামতে বাধ্য হবে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা গ্রহণ করা না হলে বিসিএস স্বাস্থ্য ক্যাডার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে কঠোর কর্মসূচির ঘোষণা দেওয়া হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

উল্লেখ্য, ২৫ ডিসেম্বর জামালপুরে শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতালে গুরুতর আহত একজন রোগী মৃত্যুবরণ করেন। এ সময় রোগীর স্বজনরা চিকিৎসকদের অবহেলায় মৃত্যুর অভিযোগ তুলে কর্তব্যরতদের ওপর হামলা ও জরুরি বিভাগে ভাঙচুর চালায়। এতে বেশ কয়েকজন চিকিৎসক আহত হন।

২৪ ঘণ্টার আলটিমেটাম আলটিমেটাম চিকিৎসকের ওপর মামলা বিচার দাবি বিসিএস হেলথ ক্যাডার অ্যাসোসিয়েশন

বিজ্ঞাপন
সর্বশেষ

১০৬ রানেই গুটিয়ে গেল বাংলাদেশ
২১ অক্টোবর ২০২৪ ১৩:২৮

সম্পর্কিত খবর