Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরানে ১০ পর্বতারোহীর মৃত্যু


২৭ ডিসেম্বর ২০২০ ১৭:০২

ইরানের রাজধানী তেহরানের উপকণ্ঠে অ্যালবর্জ পর্বতমালায় বরফ ধস এবং তুষারঝড়ের কবলে পড়ে ১০ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। খবর বিবিসি।

ইরানি রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ বিপজ্জনক আবহাওয়ার মধ্যে আটকে পড়াদের উদ্ধারে ২০টি দল পাঠিয়েছে। তারা ১৪ জনকে উদ্ধার করেছে। সাত জন এখনও নিখোঁজ রয়েছে।

ইরানের কর্তৃপক্ষ জানিয়েছে, তুষারঝড় ও বরফ ধসে মৃতদের মধ্যে রাজনৈতিক কর্মী, গবেষক, চিকিৎসক ও পর্বতারোহন বিষয়ক এক প্রশিক্ষকও আছেন।

এদিকে, রাজধানীর কাছে হওয়ায় ইরানের ওই পর্বতমালা আরোহী ও স্কি করতে ইচ্ছুকদের কাছে ব্যাপক জনপ্রিয় হলেও কয়েকদিন ধরে সেখানে বিপজ্জনক আবহাওয়া বিরাজ করছে।

শনিবার (২৬ ডিসেম্বর) রাতে বন্ধ থাকলেও রোববার (২৭ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল থেকে উদ্ধারকাজ ফের শুরু হওয়ার কথা রয়েছে।

এর আগে, শুক্রবার (২৫ ডিসেম্বর) একটি স্কি রিসোর্টের কেবল কার নষ্ট হয়ে পড়লে সেখানে প্রায় ১০০ মানুষ আটকা পড়েন। ওই অঞ্চলে খারাপ আবহাওয়া ও সম্ভাব্য বরফ ধসের ব্যাপারে আগেই সতর্ক করা হয়েছিল।

অন্যদিকে, সামাজিক যোগাযোগমাধ্যমে দেশটির অনেক নাগরিক জিপিএস ব্যবস্থাপনার ত্রুটি নিয়ে অভিযোগ করেছেন। এই জিপিএস ব্যবস্থাপনার ওপরই পর্বতারোহীরা অনেকাংশে নির্ভর করে থাকেন।

তবে, যারা তুষারঝড় বা বরফ ধসের কারণে আটকা পড়েছিলেন তাদের কেউ জিপিএসের ত্রুটিতে সমস্যায় পড়েছিলেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

অ্যালবর্জ পর্বতমালা ইরান ইরানি রেড ক্রিসেন্ট টপ নিউজ তেহরান পর্বতারোহীর মৃত্যু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর