Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধু হত্যার নেপথ্যে কারা— শনাক্ত করতে কমিশন গঠনের সুপারিশ


৩১ ডিসেম্বর ২০২০ ২০:৪১

ঢাকা: পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পেছনে যেসব কুশীলবরা রয়েছেন, তাদের শনাক্ত করার তাগিদ দিয়েছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এর জন্য কমিটি একটি কমিশন গঠনের সুপারিশ করেছে। এই কমিশন এসব কুশীলবদের শনাক্ত করার মাধ্যমে তাদের বিচারের আওতায় আনতে কাজ করবে।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) একাদশ জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠক থেকে এই সুপারিশ করা হয়েছে।

বৈঠকে ধর্ষণ মামলার ক্ষেত্রে সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন আইন অনুযায়ী ডিএনএ পরীক্ষার জন্য পর্যাপ্তসংখ্যক ল্যাব স্থাপনের বিষয়ে সুপারিশ করেছে স্থায়ী কমিটি। এছাড়া মাদকাসক্ত ব্যক্তিদের শনাক্ত করতে ডোপ টেস্ট করার জন্যও ল্যাব স্থাপনের সুপারিশ করা হয়। একইসঙ্গে বিচারকাজ দ্রুত শেষ করার জন্য পর্যাপ্তসংখ্যক বিচারক নিয়োগের সুপারিশও করেছে সংসদীয় কমিটি।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু। বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হকসহ কমিটির সদস্য মো. শামসুল হক টুকু, মো. আব্দুল মজিদ খান, মো. শহিদুজ্জামান সরকার, গ্লোরিয়া ঝর্ণা সরকার, রুমিন ফারহানা, খোদেজা নাসরিন আক্তার হোসেন অংশ নেন। বৈঠকে আইন, বিচার ও সংসদ বিভাগের দুই সচিবসহ জাতীয় সংসদ সচিবালয় এবং মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইন কমিশন গঠন কমিশন গঠনের সুপারিশ নেপথ্যের কুশীলব বঙ্গবন্ধু হত্যা বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সংসদীয় কমিটি স্থায়ী কমিটি


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর