Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রামপুরায় ৮৫ কোটি টাকার সাপের বিষ উদ্ধার, গ্রেফতার ৫


৮ জানুয়ারি ২০২১ ১৯:৫১

ঢাকা: রাজধানীর রামপুরা থেকে ৮৫ কোটি টাকা মূল্যের সাপের বিষ উদ্ধার করেছে র‍্যাব। এসময় আন্তর্জাতিক পাচার চক্রের পাঁচ সদস্যকেও গ্রেফতার করা হয়েছে।

র‌্যাব জানিয়েছে, উদ্ধার হওয়া বিষগুলো ফ্রান্স থেকে বাংলাদেশে আনা হয়েছিল। চোরাচালানের মাধ্যমে বাংলাদেশে হয়ে অন্য দেশে এই বিষ পাচার করতে চেয়েছিল চক্রটি। তবে তার আগেই রামপুরার নতুন বাগ ১ নম্বর লোহার গেট এলাকার ঘ-১ নম্বর বাড়িতে অভিযান চালিয়ে বিষগুলো জব্দ করে র‍্যাব।

শুক্রবার (৮ জানুয়ারি) বিকেলে ১ নম্বর লোহার গেট এলাকাতেই এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‍্যাব-১২-এর উপঅধিনায়ক মেজর মোহাম্মদ মশিউর রহমান। তিনি জানান, আন্তর্জাতিক সাপের বিষ চোরাচালান চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তারা হলেন— শফিকুল ইসলাম, জহিরুল হক, মজিবুর রহমান, দুলাল ও মোকলেসুর রহমান।

মেজর মোহাম্মদ মশিউর রহমান বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‍্যাব-১২ জানতে পারে— রামপুরা থানার এই এলাকায় একটি চক্রের সদস্যরা বিপুল পরিমাণ সাপের বিষ হাতবদল করছে। এমন তথ্যের ভিত্তিতে হঠাৎ অভিযান চালাই। এসময় চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে ১২ পাউন্ড সন্দেহজনক সাপের বিষ, ছয়টি টেস্টিং কিট, সিডি, একটি ম্যানুয়েল উদ্ধার করা। এই সাপের বিষের আন্তর্জাতিক বাজারমূল্য আনুমানিক এক কোটি মার্কিন ডলার, বাংলাদেশি টাকায় যা প্রায় ৮৪ থেকে ৮৫ কোটি টাকা।

তিনি আরও বলেন, বিষের সঙ্গে পাওয়া ম্যানুয়াল অনুযায়ী এগুলো ফ্রান্সের। এই বিষ চোরাচালানের মাধ্যমে বাংলাদেশে এসেছে। এখানে লিকুইড ও ক্রিস্টাল হিসেবে পেয়েছি। এই চক্রের সদস্যরা মূলত বাহক হিসেবে কাজ করছে। তবে আমরা এই বিষের গন্তব্য জানতে তদন্ত চালিয়ে যাচ্ছি।

র‍্যাবের এই কর্মকর্তা বলেন, আমরা জানতে পেরেছি, এই বিষের বিভিন্ন ধরনের অবৈধ ব্যবহার রয়েছে। পাশাপাশি মাদক ও ওষুধ তৈরির কাজে ব্যবহৃত হতো।

এগুলো প্রকৃতই সাপের বিষ কি না কিংবা কোনো পরীক্ষা করা হয়েছে কি না— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা যেসব তথ্যপ্রমাণ পেয়েছি, তাতে এগুলো প্রকৃতই সাপের বিষ বলে মনে করছি। তবে আমরা সন্দেহজনক বিষ হিসেবে উল্লেখ করছি।

তিনি বলেন, বিশেষ গোষ্ঠীর ব্যাপক চাহিদা থাকার কারণেই এই চক্র সাপের বিষ চোরাচালান করে থাকে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে গ্রেফতার চক্রের সদস্যরা।

এ নিয়ে গত মাসদুয়েক সময়ের মধ্যে চোরাচালানের সময় সাপের বিষ উদ্ধারের বেশ কয়েকটি ঘটনা ঘটলো। এর আগে, গত ২৪ ডিসেম্বর বিকেলে দক্ষিণখান থানার গুলবার মুন্সি সরণি থেকে প্রায় ৯ কেজি সাপের বিষসহ ছয় জনকে গ্রেফতার করে র‌্যাব-২। ওই বিষের বাজারমূল্য প্রায় ৭৫ কোটি টাকা

এর মাসখানেক আগে, গত ২৭ নভেম্বর মিরপুরের পশ্চিম মনিপুর এলাকায় প্রায় তিন কোটি মূল্যমানের সাপের বিষসহ একটি আন্তর্জাতিক চক্রের ১১ জনকে গ্রেফতার করে র‌্যাব। এর একদিন আগেই ২৫ নভেম্বর রাতে গাজীপুরের কালিয়াকৈর এলাকায় অভিযান চালিয়ে প্রায় ৯ কোটি টাকার সাপের বিষ উদ্ধার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এসময় বিষ পাচারকারীর চক্রের মূল হোতা ও তার সহযোগী একজনকে গ্রেফতার করা হয়।

টপ নিউজ পাচারকারী চক্র পাচারকারী চক্রের সদস্য গ্রেফতার সাপের বিষ সাপের বিষ উদ্ধার সাপের বিষ পাচার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর