Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় শনাক্ত ৭৬২ জন, মৃত্যু ১৩ জনের

সিনিয়র করেসপন্ডেন্ট
১৫ জানুয়ারি ২০২১ ১৫:৫৯

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত নতুন ৭৬২ জন শনাক্ত হয়েছেন। একই সময়ে দেশে করোনায় আক্রান্ত ১৩ জন প্রাণ হারিয়েছেন। আর করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৭১৮ জন। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৫ দশমিক ৫৭ শতাংশ।

এ নিয়ে দেশে ৫ লাখ ২৬ হাজার ৪৮৫ জনের মাঝে কোভিড-১৯ সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়েছেন। এর মধ্যে ৮৯.৪৮ শতাংশ সুস্থ হয়েছেন। আর এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন সাত হাজার ৮৬২ জন।

বিজ্ঞাপন

শুক্রবার (১৫ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের সমন্বিত নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে গত ২৪ ঘণ্টায় মোট ১৯৯টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি পিসিআর ৬৪টি, জিন এক্সপার্ট ল্যাব ২৮টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৫৬টি। এসব ল্যাবের মধ্যে সরকারি ল্যাব ১৩৩টি, বেসরকারি ৬৬টি।

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় সারাদেশ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৬৫২টি। একই সময়ে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৬৭৮টি। এ নিয়ে দেশে ৩৪ লাখ ৩১ হাজার ৭৯২টি। সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২৭ লাখ ৭২২টি। বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭ লাখ ৩১ হাজার ৭০টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে ৭৬২ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ৫ দশমিক ৫৭ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ৩৪ শতাংশ।

বিজ্ঞাপন

শনাক্ত ব্যক্তিদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ৭১৮ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে মোট সুস্থ হলেন ৪ লাখ ৭১ হাজার ১২৩ জন। সংক্রমিত ব্যক্তিদের মধ্যে ৮৯ দশমিক ৪৮ শতাংশ সুস্থ হলেন।

গত ২৪ ঘণ্টায় দেশে শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ৯ জন পুরুষ, চার জন নারী। তাদের মধ্যে একজন বাসায় ও ১২ জন হাসপাতালে মারা গেছেন।

মৃত এই ১৩ জনের মধ্যে ৮ জনের বয়সই ৬০ বছরের বেশি। এছাড়া ৩১ থেকে ৪০ বছর ও ৫১ থেকে ৬০ বছর বয়সসীমায় দুইজন করে মারা গেছেন। ৪১ থেকে ৫০ বছর বয়সী একজন করে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়। এর মধ্যে ঢাকা বিভাগেরই ১০ জন মারা গেছেন। এছাড়া রংপুর, খুলনা ও রাজশাহী বিভাগের একজন করে মারা গেছেন।

সারাবাংলা/এসবি

আক্রান্ত করোনা কোভিড ১৯ নভেল করোনা ভাইরাস মৃত স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর