Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘উপহারের ভ্যাকসিন আসছে কাল-পরশু, ভিভিআইপিরা আগে পাবেন না’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ জানুয়ারি ২০২১ ১৯:২২

ঢাকা: ভারত থেকে বাংলাদেশের জন্য উপহার পাঠানো করোনাভাইরাসের ভ্যাকসিন আগামীকাল বুধবার (২০ জানুয়ারি) কিংবা বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দেশে আসতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ভিভিআইপি নয়, স্বাস্থ্যকর্মীদের দিয়েই এই ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, ভারতের উপহার অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার ২০ লাখ ডোজ টিকা আগামীকাল বুধবার বা পরশু বৃহস্পতিবার আসতে পারে। পরিকল্পনা অনুযায়ী ভ্যাকসিন দেওয়া হবে, ভিভিআইপিরা আগে পাবেন না।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরে এক বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী বলেন।

ভারত থেকে উপহার হিসেবে পাওয়া ২০ লাখ ডোজ ভ্যাকসিন বিষয়ে জাহিদ মালেক বলেন, আগামীকাল বা পরশু এই ভ্যাকসিন আসতে পারে। আমার আশা করছি, আমাদের যে শিডিউল আছে সেই অনুযায়ী ভ্যাকসিন আসবে। আগামীকালের একটা শিডিউল আছে। অথবা পরশুদিন আসবে। এটাই সবশেষ খবর। ভারত এই ভ্যাকসিন আমাদের কাছে পৌঁছে দেবে। আমি বিমানবন্দরে গিয়ে ভ্যাকসিন গ্রহণ করব।

ভিভিআইপিদের শুরুতেই ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা নেই জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন প্রয়োগ করে ভ্যাকসিন বিতরণ কার্যক্রম শুরু হবে। প্রথমে ইউনিয়ন পর্যায়ে দেওয়া হবে।

মন্ত্রী বলেন, আমরা চিন্তাভাবনা করছি— যাদের সবচেয়ে আগে প্রয়োজন, ফ্রন্টলাইনার, তাদের আগে দেবো। ডাক্তার, নার্স, পুলিশ— তাদের আগে দেওয়া হবে। প্রথমে আমরা সাংবাদিকদেরও দেবো। যেটা প্ল্যান করা আছে, সেভাবেই হবে। ভিভিআইপি’র কথা যদি বলি— আমাদের জন্য পুরো দেশের মানুষই ভিভিআইপি, আমরা সেভাবেই দেখি। যাদের প্রয়োজন আগে, তাদের আগে দেওয়া হবে।

ভ্যাকসিন সংরক্ষণ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের প্রস্তুতি আছে। প্রথমে ২০ লাখ আসছে। পরবর্তী সময়ে আরও ৫০ লাখ ভ্যাকসিন আসবে। ভ্যাকসিন সংরক্ষণের জন্য কোল্ড চেইন, জনবল, ট্রান্সপোর্টের ব্যবস্থা করতে হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ বিফ্রিংয়ের সময় বলেন, ভ্যাকসিন সিএমএসডি, স্বাস্থ্য অধিদফতরের ইপিআই ও তেজগাঁও হেলথ কমপ্লেক্সের কোল্ড স্টোরেজে সংরক্ষণ করা হবে। সরকারের কেনা তিন কোটি ডোজ ভ্যাকসিনের প্রথম চালান হাতে পাওয়ার পর সব জেলায় একসঙ্গে ভ্যাকসিন বিতরণ কার্যক্রম শুরু করার পরিকল্পনা রয়েছে।

প্রাথমিকভাবে স্বাস্থ্যকর্মীদের কিছু ভ্যাকসিন দিয়ে পর্যবেক্ষণ করা হবে জানিয়ে মহাপরিচালক বলেন, এক সপ্তাহ পর সব জেলায় ভ্যাকসিন প্রয়োগ শুরু করা হবে। এটাই আমাদের পরিকল্পনা। ভ্যাকসিন প্রয়োগের বিস্তারিত পরিকল্পনা করতে মঙ্গলবার প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে একটি সভা হবে। সেখানেই সব চূড়ান্ত হবে।

ভারতের উপহার ২০ লাখ ডোজ ভ্যাকসিন প্রয়োগ বিষয়ে ডা. খুরশীদ আলম বলেন, মন্ত্রণালয় আমাদের যেভাবে জানাবে, সেভাবে ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসবি/টিআর

করোনাভাইরাস করোনার ভ্যাকসিন কোভিড-১৯ টপ নিউজ ভারতের উপহার স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর