Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এইচএসসি’র এই ফলও পুনঃমূল্যায়নের আবেদন করা যাবে

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ জানুয়ারি ২০২১ ১৩:৫৮

এইচএসসি পরীক্ষার ফল দেখছে এক পরীক্ষার্থী

ঢাকা: এইচএসসি ও সমমানে শতভাগ পাশের বছরেও কোনো শিক্ষার্থী নিজের ফলাফলে অসন্তুষ্ট হলে ফল পুনঃমূল্যায়নের আবেদন করতে পারবে। শিগগিরই নোটিশের মাধ্যমে পুনঃমূল্যায়ন আবেদনের পদ্ধতি জানিয়ে দেওয়া হবে।

শনিবার (৩০ জানুয়ারি) সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি’র ফল ঘোষণা অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসময় গণভবন প্রান্ত থেকে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ফলপ্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন-

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এই ফলে কারও আপত্তি থাকলে রিভিউ করতে পারবে। শিগগিরই রিভিউয়ের পদ্ধতি নোটিশের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। কেউ তার নিজের ফল নিয়ে অসন্তুষ্ট হলে আবেদনের সুযোগ দেওয়া হবে।

এর আগে, ২০২০ সালের না হওয়া এইচএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করা হয়। এইচএসসির জন্য এবার এসএসসি ও জেএসসি এবং সমান পরীক্ষাগুলোর ভিত্তিতে পরীক্ষার্থীদের গ্রেড পয়েন্ট তৈরি করা হয়েছে। ফলাফলে সারাদেশে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে জিপিএ৫ পেয়েছে ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন পরীক্ষার্থী। সবচেয়ে বেশি জিপিএ৫ পেয়েছে ঢাকা বোর্ডের পরীক্ষার্থীরা, সবচেয়ে কম সিলেটে।

অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেলসহ শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।

অনুষ্ঠানে শিক্ষা প্রতিষ্ঠানে ভিড় না জমিয়ে মোবাইল ও ওয়েবসাইটের মাধ্যমে ফল জানতে সবার প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী। এ ক্ষেত্রে HSC< >Board name (First 3 letter) <> Roll<>2020 টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানা যাবে। www.educationboardresults.gov.bd ওয়েবসাইট থেকেও ফল দেখা যাবে। এই ফল পাওয়া যাবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটেও।

সারাবাংলা/টিএস/টিআর

এইচএসসি ও সমমান এইচএসসি পরীক্ষা এইচএসসি’র ফল ফল পুনঃমূল্যায়ন


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর