বিজ্ঞাপন

মার্চ-এপ্রিলে খুলবে স্কুল-কলেজ— ইঙ্গিত প্রধানমন্ত্রীর

January 30, 2021 | 12:11 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত কওমি মাদরাসা ছাড়া সারাদেশের স্কুল-কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা আছে। ১৫ ফেব্রুয়ারি থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতিও চলছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইঙ্গিত দিয়েছেন, মার্চের আগে সম্ভবত দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলছে না।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, আগামী (ফেব্রুয়ারি) মাসটা আমরা করোনা পরিস্থিতি দেখব। তারপর শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত নেব। আগে শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সবার জন্য করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

শনিবার (৩০ জানুয়ারি) সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে অনুষ্ঠানে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত ছিলেন।

দেশের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ কর্মরত অন্যদের ভ্যাকসিন প্রয়োগের দিকে নজর রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, করোনাভাইরাস সংক্রমণ আমরা যেভাবে নিয়ন্ত্রণ রাখছি, আপনারা যদি সবাই আরেকটু মেনে চলেন (স্বাস্থ্যবিধি), আমরা এটা (করোনা সংক্রমণ) নিয়ন্ত্রণ করতে পারব। তখন খুব দ্রুতই আমরা আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দিতে পারব।

প্রধানমন্ত্রী বলেন, আমরা আশা করছি যে হয়তো আগামী মার্চএপ্রিলে (আমরা স্কুল-কলেজ খুলে দিতে পারব)। আমরা মার্চ মাসটা দেখব। কারণ আমাদের দেশে মার্চ মাসেই ব্যাপক হারে এই করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়েছিল। যেহেতু মার্চ মাসে করোনাভাইরাস ব্যাপকভাবে শুরু হয়েছিল, কাজেই ফেব্রুয়ারি মাসটা নজরে রাখব। যদি ফেব্রুয়ারি মাসে অবস্থা ভালো থাকে, পরবর্তী সময়ে আমরা সীমিত আকারে আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিতে পারব।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমাদের ছেলেমেয়েরা যেন স্কুল-কলেজ-ইউনিভার্সিটি যেতে পারে, সেই ব্যবস্থাটা আমরা নেব। সেই ধরনের চিন্তাভাবনা আমাদের আছে। কাজেই আমরা যত দ্রুত পারি, এই ব্যবস্থা নেব। এজন্য শুধু দরকার সবাইকে স্বাস্থ্য সুরক্ষা মেনে চলা। করোনাভাইরাস মোকাবিলায় যা যা ব্যবস্থা আছে, সব গ্রহণ করা প্রয়োজন। সেই সঙ্গে ভ্যাকসিন তো সবাই পেয়ে যাবেন। তার জন্য সবাইকে মানসিকভাবে তৈরি থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এইচএসসির ফলপ্রসঙ্গে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বলেন, শিক্ষার্থীদের জীবন থেকে যেন একটি বছর নষ্ট না হয়, তাই এভাবে ফল ঘোষণা করা হয়েছে। কিছু লোক থাকে, যা কিছু করতে যাবেন খুঁত ধরবেই। বিশেষজ্ঞদের সিদ্ধান্তে এভাবে ফল প্রকাশ করা হয়েছে। করোনাকালে ক্লাস শুরু করলে যদি কেউ সংক্রমিত হয়, তাহলে তার দায়ভার কে নেবে?

বক্তব্য শুরুর আগেই প্রধানমন্ত্রী মাউস ক্লিকের মাধ্যমে ২০২০ সালের না হওয়া এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করেন। অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেলসহ শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।

শিক্ষামন্ত্রীর বক্তব্যের পর শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের এইচএসসি পরীক্ষার ফল হস্তান্তর করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতি নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এই ফল গ্রহণ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন