বিজ্ঞাপন

মোবাইল-ওয়েবে যেভাবে জানা যাবে এইচএসসির ফল

January 30, 2021 | 12:48 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে এই ফল সবার জন্য উন্মুক্ত ঘোষণা করা হয়েছে। না হওয়া এই পরীক্ষায় অংশ নেওয়ার কথা যাদের ছিল, তাদের সবাইকেই উত্তীর্ণ ঘোষণা করা হয়েছে। তবে তাদের এসএসসি ও জেএসসি পর্যায়ের পরীক্ষার ফল বিবেচনায় নির্ধারণ করা হয়েছে গ্রেড। শিক্ষা প্রতিষ্ঠানে ভিড় না করে মোবাইল এসএমএস ও ওয়েবসাইট থেকে পরীক্ষার্থীদের এই ফল জেনে নিতে আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিজ্ঞাপন

শনিবার (৩০ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এই ফল ঘোষণা করা হয়। গণভবন প্রান্ত থেকে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী ফল ঘোষণা করেন।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যেকোনো মোবাইল থেকে এসএমএস করে ফিরতি এসএমএসে এইচএসসি পরীক্ষার ফল জানা যাবে। এর জন্য HSC< >Board name (First 3 letter) <> Roll<>2020 টাইপ করে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই প্রি-রেজিস্ট্রেশন করা পরীক্ষার্থীরা তাদের মোবাইল নম্বরে ফল পেয়ে যাবে।

শেখ ফজিলাতুন্নেসা মুজিব কলেজে এইচএসসি পরীক্ষার ফল দেখছে এক পরীক্ষার্থী (ছবি: হাবিবুর রহমান)

এছাড়া, ওয়েবসাইটের মাধ্যমেও এই ফল জানার সুযোগ রয়েছে। www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়ে বোর্ড, রেজিস্ট্রেশন নম্বর ও রোল নম্বর ইনপুট নিয়ে জানা যাবে পরীক্ষার ফল। সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

অনুষ্ঠান চলাকালেই শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বক্তব্য রাখার সময় বলেন, অনুষ্ঠানের সঞ্চালক     শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেনের সন্তানের ২০২০ সালে এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল। প্রধানমন্ত্রী ফলপ্রকাশের কিছুক্ষণের মধ্যেই সচিব মাহবুব হোসেন তার সন্তানের ফল জানতে পেরেছেন।

বিজ্ঞাপন

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি তার বক্তব্যে পরীক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভিড় না করার আহ্বান জানান। তিনি বলেন, মোবাইলের মাধ্যমেই ফল জানা যাবে। এছাড়া ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে। করোনা সংক্রমণের এই সময়ে কারও ফল জানার জন্য শিক্ষা প্রতিষ্ঠানে ভিড় করার প্রয়োজন নেই।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন