Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেরিটাইম ইনস্টিটিউট পাচ্ছে গাইবান্ধা, কুড়িগ্রাম, চাঁদপুর

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ ফেব্রুয়ারি ২০২১ ২৩:১৯

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী [ফাইল ছবি]

ঢাকা: মেরটাইম খাতে দক্ষ নাবিক তৈরিতে গাইবান্ধা, কুড়িগ্রাম ও চাঁদপুরে আরও তিনটি মেরিটাইম ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। রংপুর, বরিশাল, সিলেট ও পাবনা মেরিন একাডেমির উদ্বোধনও শিগগিরই হবে বলে জানিয়েছেন তিনি। প্রতিমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই একাডেমিগুলো আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) রংপুরের পীরগঞ্জে নবনির্মিত মেরিন একাডেমি পরিদর্শনের সময় প্রতিমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, মেরিটাইম খাতে ৫০ বছরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া কারও অবদান নেই। বঙ্গবন্ধু চট্টগ্রাম মেরিন একাডেমির উন্নয়ন করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারটি মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেছেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বিশ্বব্যাপী নাবিকদের চাহিদা অনুধাবন করেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুর, বরিশাল, সিলেট ও পাবনায় চারটি নতুন মেরিন একাডেমি প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেন। এজন্য ব্যয় হচ্ছে প্রায় ৫২১ কোটি ৪৬ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ জুলাই ২০১২ থেকে জুন ২০২১ পর্যন্ত। নতুন চারটি মেরিন একাডেমির শিক্ষা কার্যক্রম জুলাই ২০২০ থেকে শুরু হয়েছে।

এসময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও প্রকল্প পরিচালক রফিক আহম্মদ সিদ্দিক, জেলা প্রশাসক আসিব আহসান, রংপুর মেরিন একাডেমির কমান্ডেন্ট ক্যাপ্টেন শরিফুল আলম উপস্থিত ছিলেন।

এর আগে প্রতিমন্ত্রী পীরগঞ্জের ফতেহপুরে বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী প্রয়াত ড. এম ওয়াজেদ মিয়ার কবর জিয়ারত করেন।

সারাবাংলা/জেআর/টিআর

খালিদ মাহমুদ চৌধুরী নৌপরিবহন প্রতিমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর