Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাজি সেলিমের ১৩ বছরের দণ্ডের বিরুদ্ধে হাইকোর্টের রায় ৯ মার্চ

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ ফেব্রুয়ারি ২০২১ ১৮:১৭

ঢাকা: অবৈধ সম্পদ অর্জনের দায়ে বিচারিক আদালতের দেওয়া ১৩ বছর কারাদণ্ডের বিরুদ্ধে আওয়ামী লীগের সংসদ সদস্য হাজি মোহাম্মদ সেলিমের আপিলের রায়ের জন্য ৯ মার্চ দিন ঠিক করেছেন হাইকোর্ট।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের ভার্চুয়াল হাইকোর্টে শুনানি শেষে রায়ের জন্য এ দিন ঠিক করেন আদালত।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান, হাজি সেলিমের পক্ষে ছিলেন আইনজীবী আবদুল বাছেত মজুমদার ও আইনজীবী সাঈদ আহমেদ রাজা। আর রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল তামান্না ফেরদৌস।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান বলেন, অবৈধ সম্পদ অর্জনের দায়ে বিচারিক আদালতের দেওয়া ১৩ বছর কারাদণ্ডের বিরুদ্ধে হাজি মোহাম্মদ সেলিমের আপিলের শুনানি শেষ হয়েছে। রায়ের জন্য আগামী ৯ মার্চ দিন ঠিক করেছেন হাইকোর্ট।

এর আগে গত ১১ নভেম্বর এ মামলার বিচারিক আদালতে থাকা যাবতীয় নথি (এলসিআর) তলব করেছিলেন উচ্চ আদালত। সে আদেশ অনুসারে নথি আসার পর ধারাবাহিকভাবে আপিল শুনানি চলে। আজ এ বিষয়ে শুনানি শেষে আদালত রায়ের জন্য দিন ঠিক করেন।

২০০৭ সালের ২৪ অক্টোবর হাজী সেলিমের বিরুদ্ধে লালবাগ থানায় অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা করে। এ মামলায় ২০০৮ সালের ২৭ এপ্রিল তাকে ১৩ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত।

২০০৯ সালের ২৫ অক্টোবর এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন হাজী সেলিম। ২০১১ সালের ২ জানুয়ারি হাইকোর্ট এক রায়ে তার সাজা বাতিল করেন।

পরবর্তীতে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে দুদক। ওই আপিলের শুনানি শেষে ২০১৫ সালের ১২ জানুয়ারি হাইকোর্টের রায় বাতিল করে পুনরায় হাইকোর্টে শুনানির নির্দেশ দেন আপিল বিভাগ।

পরবর্তীতে চলতি বছরের ৯ নভেম্বর দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানিয়েছিলেন, ৮ নভেম্বর তিনি দুদক থেকে এ মামলা পরিচালনার জন্য নিয়োগপ্রাপ্ত হয়েছেন। পরদিন ৯ নভেম্বর মামলাটি শুনানির জন্য কার্যতালিকাভুক্ত করতে তিনি আদালতে আবেদন (মেনশন) করেন। এরপর আপিলটি কার্যতালিকাভুক্ত হওয়ার পর ১১ নভেম্বর নথি তলব করেন হাইকোর্ট।

সারাবাংলা/কেআইএফ/এসএসএ

মামলা রায় হাইকোর্ট হাজী সেলিম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর