Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০ বছর পর আরিচা-কাজিরহাট নৌ রুটে ফেরি চলাচল শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৭ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৩৮

মানিকগঞ্জ: টানা প্রায় ২০ বছর বন্ধ থাকার পর আজ শনিবার (২৭ ফেব্রুয়ারি) সকালে আনুষ্ঠানিকভাবে চালু করা হলো মানিকগঞ্জের আরিচা ও পাবনার কাজীরহাট নৌ-রুটে ফেরি চলাচল।

সকালে এই রুটের উদ্বোধন করেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য এএম নাঈমুর রহমান দুর্জয়, বিআইডাব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলামসহ আরও অনেকে। নতুন করে ফেরি চালু হওয়ায় উভয়পাড়ের মানুষজনের মধ্যে বিরাজ করছে উৎসাহ উদ্দীপনা।

দেশের উত্তরাঞ্চলের ১৬টি জেলার মানুষের যোগাযোগের অন্যতম প্রবেশদ্বার হিসেবে খ্যাত ছিল আরিচা ও কাজিরহাট নৌরুট। বঙ্গবন্ধু সেতু নির্মাণের পর এই রুটে নাব্যতা সংকট তীব্র আকার ধারণ করায় ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এরপর ২০০১ সালে আরিচা ফেরি ঘাটটি স্থানান্তর করা হয় পাটুরিয়ায়। ধীরে ধীরে স্থবির হয়ে পড়ে আরিচা ও কাজিরহাট নৌ রুট। এতে দুই পাড়ের মানুষের ব্যবসা-বাণিজ্যসহ যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে যায়। পুনরায় ফেরি চলাচল শুরু হওয়ায় উভয় পাড়ের মানুষের মধ্যে বিরাজ করছে উৎসাহ উদ্দীপনা। ফেরিতে পারাপার হতে পেরে খুশি তারা।

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, যমুনা নদীর বঙ্গবন্ধু সেতু চালু হওয়ার পর এই নৌ-রুটের ফেরি সার্ভিস বন্ধ হয়ে যায়। যানবাহন ও মানুষের চলাচলের গতি বেড়ে যাওয়ায় এবং বঙ্গবন্ধু সেতুর বিকল্প হিসেবে প্রধানমন্ত্রীর নির্দেশনায় পুনরায় এই রুটে ফেরি চলাচল শুরু করা হলো। ফলে এখন থেকে উত্তরবঙ্গের ১৬টি জেলার মানুষের যোগাযোগ সহজ হবে। আপাতত দুটি থেকে তিনটি ফেরি দিয়ে নৌ রুট সচল রাখা হবে। যানবাহনের চাপ বেড়ে গেলে পর্যায়ক্রমে আরও ফেরি বাড়ানো হবে।

সারাবাংলা/এএম

আরিচা-কাজিরহাট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর