Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিক্ষোভে উত্তাল মিয়ানমার, পুলিশের গুলিতে নিহত ১৮

আন্তর্জাতিক ডেস্ক
১ মার্চ ২০২১ ১০:২৩

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের একমাসের মাথায় জন বিক্ষোভ তীব্র থেকে তীব্রতর হচ্ছে। রোববার (২৮ ফেব্রুয়ারি) দেশটির বিভিন্ন শহরে পুলিশের গুলিতে অন্তত ১৮ বিক্ষোভকারী নিহত হয়েছেন।

জাতিসংঘের মানবাধিকার দফতরের বরাত দিয়ে বিবিসি এই খবর নিশ্চিত করেছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমে জানানো হয়, কারাবন্দি অং সান সু চির মুক্তি এবং সেনাশাসনের অবসানের দাবিতে দেশটির বিভিন্ন স্থানে বিক্ষোভে অংশ নেন হাজারো মানুষ। তারা রাস্তায় নেমে প্রতিবাদ জানাতে থাকেন। বিক্ষোভ দমাতে সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুনে বিক্ষোভকারীদের ওপর প্রথমে স্টান গ্রেনেড ও পরে কাঁদানে গ্যাসের শেল ছোড়ে পুলিশ। এরপরও বিক্ষোভ দমনে ব্যর্থ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গুলি ছোঁড়ে। এছাড়াও দাউই ও মান্ডালাই বিক্ষোভ দমাতে গুলি ছোড়ে পুলিশ।

এই ঘটনার নিন্দা জানিয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এক বিবৃতিতে বলেন, শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের নির্বিচারে গ্রেফতার ও তাদের ওপর প্রাণঘাতী শক্তির ব্যবহার গ্রহণযোগ্য নয়। জাতিসংঘ মহাসচিব আন্তর্জাতিক সম্প্রদায়কে সম্মিলিতভাবে বর্মি সেনাবাহিনীকে একটি স্পষ্ট বার্তা দেওয়ার আহ্বান জানিয়েছেন। নির্বাচনের মাধ্যমে মিয়ানমারের জনগণের যে ইচ্ছার প্রতিফলন ঘটেছে তার প্রতি সম্মান দেখাতে হবে এবং দমনপীড়ন বন্ধ করতে হবে।’

এর আগে গত বছরের নভেম্বরে দেশটির সাধারণ নির্বাচনে অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) বড় জয় পেলে সেনাবাহিনী কারচুপির অভিযোগ তোলে। গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। কারাবন্দি করা হয় সু চি ও এনএলডির অধিকাংশ নেতাকে। এর পর থেকেই মিয়ানমারজুড়ে অস্থিরতা চলছে। ক্রমে দাঁনা বাধছে আন্দোলন।

সারাবাংলা/এএম

মিয়ানমার সামরিক অভ্যুত্থান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর