Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইকুয়াটোরিয়াল গিনির বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৯৮

আন্তর্জাতিক ডেস্ক
৯ মার্চ ২০২১ ১৩:৫৮

সেন্ট্রাল আফ্রিকার দেশ ইকুয়াটোরিয়াল গিনির শহর বাটায় সেনাবাহিনীর গুদামে বিস্ফোরণের ঘটনায় মঙ্গলবার (৯ মার্চ) পর্যন্ত ৯৮ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ৬১৫ জন। খবর বিবিসি।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে মোট মৃতের সংখ্যা ৩১ জন ঘোষণা করার পর উদ্ধারকারীরা আরও মৃতদেহ খুঁজে পেয়েছে। ওই বিস্ফোরণের ঘটনায় গুরুতর আহত ২৯৯ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

এদিকে, ইকুয়াটোরিয়াল গিনির সবচেয়ে বড় শহর বাটা। রোববার (৭ মার্চ) সেখানে একের পর এক বিস্ফোরণ শুরু হয়। প্রত্যক্ষদর্শীদের বরাতে ডয়চে ভেলে জানিয়েছে, সেনাবাহিনীর ঘাঁটি থেকে বিস্ফোরণের সূত্রপাত।

এ ব্যাপারে ইকুয়ায়টোরিয়াল গিনির প্রেসিডেন্ট টেওডরো ওবিয়াং জাতীয় টেলিভিশনে জানিয়েছেন, অবহেলার কারণেই বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে।

তার দাবি, সেনা ঘাঁটিতে ডিনামাইট মজুত করা ছিল। অবহেলায় পড়েছিল সেই বিস্ফোরকগুলো। আচমকা তা থেকেই বিস্ফোরণ হয়। একের পর এক বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা শহর। কিন্তু ডিনামাইটের স্তূপে কীভাবে আগুন লাগল, কীভাবে বিস্ফোরণ হলো, কারা এর জন্য দায়ী- এ ব্যাপারে কিছুই জানাননি প্রেসিডেন্ট। সেনাবাহিনীর তরফেও কোনো বিবৃতি দেওয়া হয়নি।

এ ব্যাপারে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিস্ফোরণস্থলে সমস্ত বাড়ি ভেঙে গেছে। দুই-একটি দেয়াল কোনোমতে দাঁড়িয়ে আছে। লোহার স্ট্রাকচারও ভেঙে গেছে। মৃতের সংখ্যা সরকারি পরিসংখ্যানের চেয়ে অনেক গুণ বেশি।

প্রসঙ্গত, ১৯৭৯ সাল থেকে গিনির প্রেসিডেন্ট ওবিয়াং। ৭৮ বছরের ওবিয়াং দেশের দ্বিতীয় প্রেসিডেন্ট। নিজের চাচাকে ক্ষমতাচ্যুত করে প্রেসিডেন্টের পদ দখল করেছিলেন তিনি।

সারাবাংলা/একেএম

ইকুয়াটোরিয়াল গিনি টপ নিউজ বিস্ফোরণ মৃত্যু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর