Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাজীপুর প্রেসক্লাবের নির্বাচন চেয়ে হাইকোর্টে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
২২ মার্চ ২০২১ ১৭:২৮

ঢাকা: জেলা ম্যাজিস্ট্রেটের নির্দেশে স্থগিত থাকা গাজীপুর প্রেসক্লাবের নির্বাচন চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। সোমবার (২২ মার্চ) গাজীপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শাহ মোহাম্মদ সামসুল হক রিপন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন।

রিট আবেদনে এডহক কমিটি গঠনের মাধ্যমে গাজীপুর প্রেসক্লাবের নির্বাচন করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে।

নিয়মিত আদালত খুললে এ আবেদনটি শুনানির জন্য হাইকোর্টে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন রিট আবেদনকারীর আইনজীবী মোহাম্মদ মেহেদী হাসান।

রিট আবেদনে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, গাজীপুরের জেলা প্রশাসক, গাজীপুর জেলার সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক ও গাজীপুর জেলা ম্যাজিস্ট্রেটকে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়, গাজীপুর প্রেসক্লাবের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ২০ এপ্রিল। প্রেসক্লাবের গঠনতন্ত্র অনুযায়ী প্রতিবছর বার্ষিক সাধারণ সভা শেষে নির্বাচন হওয়ার কথা। নির্ধারিত মেয়াদ শেষে ২০১৯-২০ সালের কমিটি পরবর্তী কমিটি (২০২০-২১) গঠনের জন্য একটি নির্বাচন কমিশন গঠন করে ২০২০ সালের ৯ মার্চ।

একইসঙ্গে ২০২০ সালের ১০ এপ্রিল ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করে নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে গত বছর ১৯ মার্চ সব ধরনের ক্লাবের কার্যক্রম বন্ধ করে গাজীপুর জেলা ম্যাজিস্ট্রেট গণবিজ্ঞপ্তি জারি করেন।

ওই গণবিজ্ঞপ্তিতে গাজীপুর জেলায় সবধরণের সভাসমাবেশ, সেমিনার, সামাজিক অনুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও সকল ধরনের ধর্মীয় গণজমায়েত স্থগিত করা হয়। ফলে গাজীপুর প্রেসক্লাবের নির্বাচন স্থগিত হয়ে যায়। সরকারি এই সিদ্ধান্তের পর প্রেসক্লাব পরিচালনা কমিটি নির্বাচনসহ সকল কার্যক্রম স্থগিত করে গত বছর ২৭ এপ্রিল। পরবর্তী সময়ে সবকিছু স্বাভাবিক হয়ে আসলে ওই কমিটি নির্বাচন করার জন্য গত বছর ২৯ ডিসেম্বর গাজীপুর জেলা প্রশাসক ও জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালকের কাছে আবেদন করেন গাজীপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ মোহাম্মদ সামসুল হক রিপন। কিন্তু সংশ্লিষ্টরা ওই আবেদনে সাড়া না দেওয়ায় গত ১০ মার্চ সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়।

এরপরও নোটিশের জবাব না দেওয়ায় সোমবার রিট আবেদন করা হয় বলে জানান রিটকারী আইনজীবী মোহাম্মদ মেহেদী হাসান।

সারাবাংলা/কেআইএফ/একে

গাজীপুর জাতীয় প্রেস ক্লাব নির্বাচন হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর