Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতীয় ভ্যারিয়েন্ট বিশ্বের জন্য হুমকি: ডাব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক
১১ মে ২০২১ ১৩:২০

ফাইল ছবি

ভারতে পাওয়া করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যারিয়েন্ট (বি. ১.৬১৭) বিশ্বের জন্য হুমকি বলে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। এতদিন বি. ১.৬১৭’কে ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ হিসেবে দেখেলেও এখন তাকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে বিবেচনা করছে সংস্থাটি। খবর বিবিসি।

ডাব্লিউএইচও জানিয়েছে, প্রাথমিক গবেষণায় দেখা গেছে বি. ১.৬১৭ ভ্যারিয়েন্ট অন্য করোনার চেয়ে অতি দ্রুত ছড়িয়ে পড়ছে। তবে এ বিষয়ে আরও গবেষণার প্রয়োজন। ইতোমধ্যে এই ভ্যারিয়েন্ট বিশ্বের ৩০টি দেশে ছড়িয়ে পড়েছে।

যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলও একই ধরনের করোনার ভ্যারিয়েন্ট পাওয়ার দাবি করেছে।

এক্ষেত্রে দ্রুত সংক্রমিত করা, একাধিক অসুখ দেখা দেওয়া, রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস করা এবং চিকিৎসা বা ভ্যাকসিনের কার্যকারিতা হ্রাস করাসহ কোনো মিউটেশন ন্যূনতম একটি বৈশিষ্ট্য পূরণ করলে সেটিকে ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ হিসেবে না রেখে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে গণ্য করা হয়।

গত বছর ভারতে প্রথম করোনার এই ভ্যারিয়েন্ট আবিষ্কৃত হয়। দেশটির বর্তমান পরিস্থিতির জন্য করোনার এই ভ্যারিয়েন্ট দায়ী কি না তা খতিয়ে দেখতে আরও গবেষণা করা হচ্ছে। গতকাল সোমবার (১০ মে) দেশটিতে ৩ লাখ ৬৬ হাজার ১৬১ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে। আর এদিনে মৃত্যু হয়েছে ৩ হাজার ৭৫৪ জনের। তবে বিশেষজ্ঞদের ধারণা এই সংখ্যা আরও বেশি।

সারাবাংলা/এনএস

করোনাভাইরাস বি. ১.৬১৭ বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বের জন্য হুমকি ভারতীয় ভ্যারিয়েন্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর