Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্থানীয় প্রশাসন লকডাউন দিতে পারবে: মন্ত্রিপরিষদ সচিব

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ মে ২০২১ ১৬:০৩

খন্দকার আনোয়ারুল ইসলাম, ফাইল ছবি

ঢাকা: নভেল করোনাভাইরাসের সংক্রমণ বিবেচনায় প্রয়োজনে স্থানীয় প্রশাসন লকডাউন দিতে পারবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (৩১ মার্চ) দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

মন্ত্রিপরিষদ সচিব জানান, কোনো এলাকায় করোনাভাইরাসের পরিস্থিতি খারাপ হলে স্থানীয় প্রশাসন, সিভিল সার্জন ও জনপ্রতিনিধিরা মিলে পুরো জেলা বা আংশিক এলাকায় লকডাউন দিতে পারবেন। এ বিষয়ে পরিষ্কার নির্দেশনা দেওয়া হয়েছে।

খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, সীমান্তবর্তী হাসপাতালগুলোতে সেবা নিশ্চিতে ডিজি হেলথকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে, করোনার সংক্রমণ বাড়ার কারণে ভারতের সীমান্তবর্তী সাত জেলায় লকডাউনের সুপারিশ করে স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটি।

তিনি বলেন, ‘ইচ্ছা করলে স্থানীয় জেলা প্রশাসন লকডাউন ঘোষণা করতে পারবেন। ওনাদের আগেই বলে দেওয়া হয়েছে। যেমন- চাঁপাইনবাবগঞ্জ। এটা কিন্তু ওখান থেকেই সাজেশন এসেছে।’

তিনি আরও বলেন, ‘পাশাপাশি এতদিন ধরে লকডাউন, নর্থ বেঙ্গল এখন আমের একটা মৌসুম। এই সময়ে যদি পুরোপুরি লকডাউন তখন কী হবে। এগুলো বিবেচনায় আছে। তবে যদি হার্মফুল মনে করি তাহলে সেটা অবশ্যই।’

গত শনিবার এক বৈঠকে বিশেষজ্ঞ কমিটি নওগাঁ, নাটোর, সাতক্ষীরা, যশোর, রাজশাহী, কুষ্টিয়া ও খুলনা জেলায় লকডাউনের সুপারিশ করে। এ সব জেলায় সংক্রমণ বেশি। এ ছাড়া নোয়াখালী ও কক্সবাজারের সংক্রমণ নিয়ে উদ্বেগ জানায় কমিটি।

এদিকে করোনা আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়ায় চাঁপাইনবাবগঞ্জে চলমান লকডাউন আগামী ৭ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।

এর আগে, গত সোমবার (২৪ মে) থেকে ৭ দিন সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/একে

খন্দকার আনোয়ারুল ইসলাম মন্ত্রিপরিষদ সচিব


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর