Wednesday 09 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাড়তি বৃষ্টির বার্তা নিয়ে বর্ষা এলো

সারাবাংলা ডেস্ক
১৫ জুন ২০২১ ১১:৪৯

আজ আষাঢ়ের প্রথম। ঘনকালো মেঘে ভেসে ছয় ঋতুর দেশের এসেছে বর্ষাকাল। দেশের প্রায় প্রতিটি প্রান্তে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির দেখা মিলছে। সেইসঙ্গে কোনো কোনো জায়গায় মাঝারি থেকে ভারী বর্ষণও শুরু হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, এই বৃষ্টির প্রবণতা সামনের দিনগুলোতে আরও বাড়বে। এবার বর্ষাজুড়েই বৃষ্টি ঝরবে দেশে।

আবহাওয়া অফিসের তথ্যমতে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে বিহার ও তৎসলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজমান রয়েছে।

আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, খুলনা, বরিশাল, ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

প্রসঙ্গত, কাগজে কলমে আজ থেকে বর্ষাকাল শুরু হলেও এক সপ্তাহ আগেই দেশে প্রবেশ করেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। যার প্রভাবে দেশজুড়ে শুরু হয় বৃষ্টি।

সারাবাংলা/এএম

বর্ষাকাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর