Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আফগানিস্তানের ৮০টি জেলার দখল নিয়েছে তালেবান’

আন্তর্জাতিক ডেস্ক
৭ জুলাই ২০২১ ১২:৩৯

আফগানিস্তানে উগ্রবাদী গোষ্ঠী তালেবানের সঙ্গে দেশটির সরকারি বাহিনীর সংঘর্ষ বেড়েই চলছে। আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ হানিফ আতমার জানিয়েছেন, দেশটির প্রায় ৮০টি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পার্সটুডের খবর।

মঙ্গলবার কাবুলে নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূতদের সঙ্গে এক বৈঠকে এ তথ্য জানান আফগান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আফগানিস্তানের ৮০টি জেলার নিয়ন্ত্রণ তালেবানের দখলে চলে গেছে। কিছু জেলায় তালেবান লড়াই করে দখল করে নিয়েছে, আবার কিছু জেলা থেকে কৌশলগত কারণে সরকারি সেনা সরিয়ে আনা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে তালেবান দাবি করছে, তারা আফগানিস্তানের প্রায় দেড়শটি জেলার দখল নিয়েছে। তবে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ বলছে, তালেবানের কবল থেকে কয়েক ডজন জেলার নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করা হয়েছে।

অন্যদিকে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকে জানিয়েছেন, উগ্রবাদী গোষ্ঠী তালেবানের হাতে দেশের নিয়ন্ত্রণ ছেড়ে দেওয়ার কোনো পরিকল্পনা তার সরকারের নেই। তালেবান যদি মনে করে আমরা আত্মসমর্পণ করব, তাহলে তাদের এই আশা আগামী ১০০ বছরেও পূরণ হবে না।

প্রেসিডেন্ট গনি মন্ত্রিসভার বৈঠকে বলেন, এখন আমাদের জাতীয় সংহতি, শক্তি ও প্রত্যয় প্রদর্শনের সময় এসেছে।

চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সকল সৈন্য প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র ও তার নেতৃত্বাধীন ন্যাটো জোট। গত বছর সেনা প্রত্যাহারের ঘোষণার পর থেকে আফগানিস্তানে উগ্রবাদী গোষ্ঠী তালেবানের সহিংসতা বেড়ে গেছে। প্রতিদিনই আফগানিস্তানের কোনো না কোনো অঞ্চল দখল করে নিতে সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হচ্ছে সংগঠনটি। এদিকে আফগানিস্তান থেকে ইতিমধ্যে ৯০ শতাংশ সেনা সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।

বিজ্ঞাপন

আরও পড়ুন

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর