Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তান তালেবানের মুখপাত্র নয়: ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক
২৯ জুলাই ২০২১ ২১:০৪

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

উগ্রবাদী গোষ্ঠী তালেবানের ‘মুখপাত্র’ হিসেবে পাকিস্তান কাজ করছে না বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, আফগানিস্তান থেকে মার্কিন ও তার জোট বাহিনী চলে যাওয়ার এ সময়ে তালেবানের কর্মকাণ্ডের জন্য পাকিস্তান দায়ী হতে পারে না। ডনের খবর।

বৃহস্পতিবার (২৯ জুলাই) আফগানিস্তানের একদল সাংবাদিক প্রতিনিধির সঙ্গে সাক্ষাত করেন ইমরান খান। তার সাক্ষাৎকার আফগানিস্তানের সংবাদমাধ্যমে প্রচার হয়েছে।

ওই সাক্ষাৎকারে ইমরান খান বলেন, ‘তালেবান কী করছে বা না করছে—তাতে আমাদের কোনো সম্পৃক্ততা নেই। তাদের কোনো কর্মকাণ্ডে আমরা দায়ী নই বা আমরা তাদের মুখপাত্রও নই’।

উল্লেখ্য যে, আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহারের প্রক্রিয়া চলমান রয়েছে। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সকল সৈন্য প্রত্যাহার করে নেবে আমেরিকা। ঠিক এমন সময়ে উগ্রবাদী গোষ্ঠী তালেবান দেশটির দখলে নিতে মরিয়া হয়ে উঠেছে। আফগান সরকারও তালেবান ঠেকাতে শক্তি প্রয়োগ করছে।

আরও পড়ুন

প্রসঙ্গত, তালেবানকে প্রতিবেশী পাকিস্তান উস্কানি দিয়ে  শান্তি প্রক্রিয়া নষ্ট করছে বলে কাবুলের উচ্চপদস্থ কর্মকর্তারা সম্প্রতি অভিযোগ করে আসছেন। কাবুল কর্মকর্তাদের এমন মন্তব্য ইসলামাবাদকে বারবার তালেবান বিষয়ে তাদের অবস্থান পরিষ্কার করতে বাধ্য করছে। এর অংশ হিসেবে আফগান সাংবাদিকদের সঙ্গে সাক্ষাতে ফের তার সরকারের অবস্থান জানালেন ইমরান খান।

এসময় ইমরান খান আরও জানান, সবাই আফগানিস্তানে শান্তি চায়। আফগানদের সামনে দুটি বিকল্প ছিল। একটি হলো মার্কিন সামরিক সহায়তা নিয়ে দেশ চালানো আর আরেকটি হলো রাজনৈতিক নিষ্পত্তি। আফগানদের জন্য দ্বিতীয়টি একমাত্র সমাধান।

ইমরান খান বলেন, ‘পাকিস্তানে ৩০ লাখ আফগান শরণার্থী রয়েছে, এদের প্রায় সবাই পস্তুন এবং বেশিরভাগেরই তালেবানের প্রতি সমর্থন রয়েছে। এদের মধ্যে কারা আফগানিস্তানে গিয়ে তালেবানের সঙ্গে জুড়ে যুদ্ধ করছে এটা পাকিস্তানের পক্ষে কীভাবে তদারকি করা সম্ভব? যেখানে প্রতিদিন দুই দেশের প্রায় ৩০ হাজার লোক আফগান-পাকিস্তান সীমান্ত পাড়ি দিয়ে থাকেন।

ইমরান খান জানান, পাকিস্তানে ১ লাখ থেকে ৫ লাখ আফগান শরণার্থী নিয়ে একেকটা ক্যাম্প তৈরি হয়েছে। শরণার্থী ক্যাম্পে তল্লাশি করে কে তালেবান জঙ্গি আর কে নয়, এটা খোঁজ করা তার সরকারের পক্ষে সম্ভব নয়।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর