Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইলিশের দাম আকাশছোঁয়া, কাঁচামরিচ দ্বিগুণ

স্টাফ করেসপন্ডেন্ট
৬ আগস্ট ২০২১ ১৬:১২

ঢাকা: বিধিনিষেধের মধ্যে কয়েক সপ্তাহে বাজারে বিভিন্ন নিত্যপণ্যের দাম অনেকটাই কমে এসেছিল। তবে এ সপ্তাহে এসে আচমকাই বেড়ে গেছে ইলিশ মাছ আর কাঁচামরিচের দাম। রাজধানীর বাজারগুলোতে সপ্তাহের ব্যবধানে কাঁচামরিচের দাম হয়েছে দ্বিগুণ। এছাড়াও এক কেজি ওজনের এক হালি পদ্মার ইলিশ ৬ হাজার থেকে ৬ হাজার ৫০০ টাকা পর্যন্ত দাম উঠছে।

নিউমার্কেট কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, ৬০ থেকে ৭০ টাকা কেজির কাঁচামরিচ এই সপ্তাহে ১২০ টাকা থেকে ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর ইলিশের নতুন মৌসুমে কেজি সাইজের ইলিশের দাম সাধারণ মধ্যবিত্তের নাগালের বাইরে চলে গেছে। কেজির চেয়ে কম ৭০০-৮০০ গ্রাম ইলিশের হালিই ৪ হাজার টাকা পর্যন্ত দাম উঠছে। এর চেয়ে ছোটগুলো প্রতি হালি ৩ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

তবে এই দুটি পণ্য বাদে বেড়েছে আরও অনেক পণ্যের দাম। তবে সেগুলোর কোনোটিই এমন মাত্রা ছাড়ায়নি।

এ সপ্তাহে ৪৭ টাকা কেজির মোটা চাল হয়েছে ৫০ টাকা। ৫০ টাকার নিচে অবশ্য কোনো ধরনের চালই মিলছে না। মাঝারি মানের চাল পাইজাম ও লতা কেজিতে দুই টাকা বেড়ে ৫০ থেকে ৫৬ টাকায় বিক্রি হচ্ছে। সরু চাল নাজিরশাইল ও মিনিকেট ৫৮ থেকে ৬৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বিআর-২৮ চাল মানভেদে ৫২ থেকে ৫৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মিনিকেট চাল ৬০ থেকে ৬২ ও নাজিরশাইল ৬৫ থেকে ৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

সবজির বাজারে প্রতিটি লাউ ৬০ থেকে ৮০ টাকায়, ঝিঙে কেজিতে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। করলা ৫০ থেকে ৬০ টাকা, চিচিঙ্গা ৩০ টাকা, আলু ২৫ টাকা, পটল ২৫ টাকা, কাঁচা পেঁপে ২৫ থেকে ৩০ টাকা, ঢেঁড়শ ৩০ থেকে ৪০ টাকা ও বরবটি ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কাঁচকলা বিক্রি হচ্ছে ২৫ টাকা হালি দরে।

বিজ্ঞাপন

ইলিশ বাদে অন্যান্য মাছের দাম কিছুটা কমে এসেছে। স্বাভাবিক সময়ের মতো সব ধরনের মাছ পাওয়া যাচ্ছে। মৃগেল মাছ ২২০ থেকে ২৫০ টাকা, তেলাপিয়া ১৬০ থেকে ১৮০ টাকা ও রুই মাছ ২৫০ থেকে ৩৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়াও পাবদার কেজি ৪৫০ থেকে ৬০০ টাকা, চিংড়ি ৫৫০ থেকে ৬৫০ টাকা। পাঙ্গাশ মাছ ১৩০ থেকে ১৬০ টাকা কেজি আর দেশি পাঁচমিশালি মাছ ৩০০ থেকে ৫০০ টাকা কেজিতে কিনতে পারছেন ক্রেতারা।

মাংসের মধ্যে গরুর মাংস ৫৮০ থেকে ৬০০ টাকা কেজি, খাসির মাংস ৮০০ থেকে ৯৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩০ টাকা, লেয়ার মুরগি ২৩০ টাকা ও সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি দরে।

সারাবাংলা/টিএস/টিআর

ইলিশ মাছ বাজারদর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর