Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পথে পথে ঘুরে ইকো’র মাস্ক বিতরণ

সারাবাংলা ডেস্ক
৬ আগস্ট ২০২১ ২১:০০

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলায় চট্টগ্রাম নগরীতে এক কিলোমিটারেরও বেশি এলাকায় হেঁটে হেঁটে স্বাস্থ্য সচেতনতা ও মাস্ক বিতরণ কর্মসূচি পালন করেছে ইফেক্টিভ ক্রিয়েশন অন হিউম্যান অপিনিয়ন (ইকো) নামে একটি সংগঠন। কর্মসূচিতে বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্টজনেরাও অংশগ্রহণ করে।

শুক্রবার (৬ আগস্ট) বিকেলে নগরীর কাজির দেউড়ি ও আশপাশের এলাকায় এ কর্মসূচি পালন করা হয়েছে বলে ইকো’র পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ইকো’র সাধারণ সম্পাদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মোহাম্মদ ওমর ফারুক রাসেল সারাবাংলাকে বলেন, ‘করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে আমরা জনসচেতনতা তৈরি ও মাস্ক বিতরণসহ বিভিন্ন কাজ করছি। এর ধারাবাহিকতায় জনপ্রতিনিধি, শিক্ষক-সংস্কৃতিকর্মীদের নিয়ে আমরা আজ পথে পথে ঘুরে স্বাস্থ্যবিধি নিয়ে মানুষকে সচেতন করেছি ও ৫০০ পিস এন-৯৫ মাস্ক বিতরণ করেছি। প্রায় এক কিলোমিটারেরও বেশি পথ ঘুরে আমরা অনেকের মুখে মাস্ক পাইনি। তাদের সচেতন করা হয়েছে। এই এলাকার বীর মুক্তিযোদ্ধাদের পরিবারেও মাস্ক পৌঁছে দেওয়া হয়েছে।’

কর্মসূচিতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক আবদুল আলীম, সিনিয়র সাংবাদিক ডেইজি মওদুদ, ইকো’র সাধারণ সম্পাদক মোহাম্মদ ওমর ফারুক রাসেল, অর্থ সম্পাদক সাহেদ মুরাদ সাকু, সম্পাদকমণ্ডলীর সদস্য এস এম আবু ইউসুফ সোহেল ও জেলা শিল্পকলা একাডেমির কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বাবু।

এ সময় অধ্যাপক আবদুল আলীম বলেন, ‘করোনা মহামারির এ দুঃসময়ে ইকো মানবতার সেবায় কাজ করে যাচ্ছে। তবে এত আক্রান্ত, এত মৃত্যুর পরও আমাদের সাধারণ মানুষের মধ্যে সচেতনত এখনো অনেক কম। মানুষকে সচেতন করার মধ্য দিয়েই আমরা এই মহামারি মোকাবিলা করতে পারব। ইকো’র মতো সব সামাজিক-সাংস্কৃতিক সংগঠন যদি মাঠে নামে, ব্যক্তিপর্যায় থেকেও যদি আমরা যার যার অবস্থান থেকে মানুষকে সচেতন করার কাজ করি— তাহলে করোনা মোকাবিলা সহজতর হবে।’

ইকো’র সম্পাদকমণ্ডলীর সদস্য এস এম আবু ইউসুফ সোহেল সারাবাংলাকে জানিয়েছেন, ইতোমধ্যে ইকো’র উদ্যোগে চট্টগ্রাম মহানগর মুক্তিযোদ্ধা সংসদকে ৫০০, চট্টগ্রাম জেনারেল হাসপাতালকে ১০০০, হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৫০০, সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৫০০, সীতাকুণ্ড উপজেলা মুক্তিযোদ্ধা সংসদকে ২০০, হাটহাজারী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদকে ২০০, হাটহাজারীর উদালিয়া, সীতাকুণ্ড উপজেলার সৈয়দপুর ও বারৈয়াঢালা এলাকায় মাস্ক বিতরণ করা হয়েছে। এছাড়া ইকো এবং মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে করোনার নমুনা পরীক্ষার জন্য শহরজুড়ে কাজ করছে ভ্রাম্যমাণ বুথ।

সারাবাংলা/আরডি/এনএস

ইফেক্টিভ ক্রিয়েশন অন হিউম্যান অপিনিয়ন (ইকো) করোনাভাইরাস মাস্ক বিতরণ কর্মসূচি


বিজ্ঞাপন
সর্বশেষ

কাপ্তাই হ্রদে ডুবে ২ শিশুর মৃত্যু
১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০

সিএমপির ১৩ ডিসি ও ২ ওসি পদে রদবদল
১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০

সম্পর্কিত খবর