Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গোপসাগরে লঘুচাপ, ভারী বৃষ্টির আভাস

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ আগস্ট ২০২১ ০৯:২৪

লঘুচাপের প্রভাবে উত্তাল বঙ্গোপসাগর, পতেঙ্গা থেকে তোলা (ছবি- শ্যামল নন্দী)

ঢাকা: মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হয়েছে। এতে দেশের উত্তর, উত্তর পূর্ব ও দক্ষিণ পূর্বাঞ্চলে ভারী বৃষ্টিপাতের আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। পাশাপাশি দেশের কোথাও কোথাও ঝড় বয়ে যেতে পারে। সংশ্লিষ্ট নদী বন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার সিনপটিক অবস্থা বলছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, উড়িষ্যা লঘুচাপের কেন্দ্রস্থল। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

বিজ্ঞাপন

এ পরিস্থিতিতে রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজারের ওপর দিয়ে দক্ষিণ পূর্ব দিক থেকে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মুহম্মদ আরিফ হোসেন জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। রোববার (২৯ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারীবর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

বিজ্ঞাপন

সোমবার (৩০ আগস্ট) পর্যন্ত বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে। বর্ধিত পাঁচদিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

সারাবাংলা/জেআর/এএম

টপ নিউজ বৃষ্টি লঘুচাপ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর