Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বীরদের বীরত্ব অস্বীকার বঙ্গবন্ধু সরকারের জন্য অসম্মানজনক‘

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ আগস্ট ২০২১ ১৯:৩১

ফাইল ছবি

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, কেউ যদি এখন বীর মুক্তিযোদ্ধাদের অসামান্য অবদান ও বীরত্ব প্রদর্শনকে অস্বীকার করে তাহলে তা হবে বঙ্গবন্ধু সরকারের জন্য চরম অসন্মানজনক এবং প্রবাসী সরকারের কর্মকাণ্ডকে প্রশ্নবিদ্ধ করার অপকৌশল। বীরদের বীরত্ব নতুন করে প্রদর্শনের আর কোনো সুযোগ নেই। ৭১ সালেই তা মীমাংসিত হয়ে গেছে। কারও দেশপ্রেমকে প্রশ্নবিদ্ধ করা কোনোক্রমেই ন্যায় সঙ্গত নয়।

মঙ্গলবার (৩১ আগস্ট) জেএসডি’র রংপুর বিভাগীয় সমন্বয় কমিটির সভায় তিনি এসব কথা বলেন।

আ স ম আব্দুর রব বলেন, বিদ্যমান রাজনীতির বিরোধকে যথাযথভাবে মোকাবিলা না করে হীন স্বার্থে সশস্ত্র মুক্তিসংগ্রামে অনন্য সাধারণ লড়াকু ভূমিকার মুক্তিযোদ্ধাদের অস্বীকার বা অবমূল্যায়িত করায় ভয়ংকর প্রতিহিংসার বিষ ছড়াবে, যা আমাদের অনেক অর্জনকেই ম্লান করে দিতে পারে। জাতি বিনির্মাণে যখন সমঝোতা ও ঐক্যের প্রয়োজন, তখন বিভাজন, অনৈক্য ও সংঘাতের উসকানি দায়িত্বশীল রাজনীতির সহায়ক হতে পারে না।

জেএসডি সভাপতি বলেন, ‘ভোটের অধিকার, আইনের শাসন, ন্যায় বিচার ও বৈষম্যহীন সমাজ বিনির্মাণের জনআকাঙ্ক্ষা বাস্তবায়ন না করে অনাচার ও দুরাচারের পথ উন্মুক্ত করে ইতিহাসের গতিপথ নিয়ন্ত্রণ করা যায় না। গণতন্ত্র হত্যা করে,
ভয়ের অপসংস্কৃতি চালু করে এবং সৃজনশীলতা ধ্বংস করে সুস্থ সমাজ যে বিনির্মাণ করা যায় না এই ন্যূনতম সত্যটুকু আমরা অনেকেই ভুলে যাচ্ছি। আসুন, আমরা সবাই প্রতিহিংসার রাজনীতি পরিহার করে ঐক্যবদ্ধ হয়ে একটি মানবিক সমাজ বিনির্মাণে সচেষ্ট হই।

বিভাগের সমন্বয়ক ও দলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদারের সভাপতিত্বে এবং রংপুর বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আমিন উদ্দিন বিএসসির সঞ্চালনায় সভায় বক্তব্য দেন আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার ফারাহ খান। এছাড়াও উপস্থিত ছিলেন ডা. আবদুস সাদেক জেহাদী, শরিফুল ইসলাম, সাদিকুর রহমান, মশিউর রহমান, লাসেন খান রিন্টু, আলী আজগর, হমায়ুন কবির খান মিলন, মনছুর আলী, সফিউজ্জামান, ডা.আবদুর রাজ্জাক, অ্যাডভোকেট গোলাম রাব্বানী, আবদুস সালাম, এজাবুল হক, বুলবুল চৌধুরী প্রমুখ।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

আ স ম আব্দুর রব জেএসডি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর