Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অক্টোবরে ভারতের ভ্যাকসিন রফতানি শুরু, অগ্রাধিকার পাবে বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২০ সেপ্টেম্বর ২০২১ ২২:২৩

ঢাকা: অক্টোবর থেকে ফের করোনাভাইরাসের ভ্যাকসিন রফতানির ঘোষণা দিয়েছে ভারত। প্রায় ছয় মাস বন্ধ থাকার পর নতুন করে শুরু হতে যাওয়া এই রফতানি কার্যক্রমে অগ্রাধিকার পাবে বাংলাদেশ।

সোমবার (২০ সেপ্টেম্বর) দেশটির স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মন্দাভিয়া ভ্যাকসিন রফতানি শুরুর ঘোষণা দেন। তিনি বলেন, ‘প্রতিবেশী দেশগুলো অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন পাবে।’

ভারতের স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ভারত সরকার উদ্বৃত্ত ভ্যাকসিন থেকে রফতানির পাশাপাশি আগের মতো অনুদানও দেবে। এক্ষেত্রে প্রতিবেশীরাই সবচেয়ে বেশি গুরুত্ব পাবে।

তার এই বক্তব্যের সূত্র ধরে ঢাকার ভারতীয় হাইকমিশনও রফতানির শুরুতেই বাংলাদেশ ভ্যাকসিন পাবে বলে জানিয়েছে। হাইকমিশন আরও জানিয়েছে, বাংলাদেশ ভ্যাকসিন পাওয়ার তালিকায় একবারে প্রথম দিকে থাকবে।

ব্রিটেনের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার আবিষ্কৃত ভ্যাকসিন উৎপাদন করছে ভারতের সিরাম ইউস্টিটিউট। এই ভ্যাকসিনের তিন কোটি ডোজ কিনতে গত বছরের নভেম্বরে ত্রিপক্ষীয় চুক্তি করে বাংলাদেশ। চুক্তির শর্ত অনুযায়ী জানুয়ারিতেই ভ্যাকসিনের দামের অর্ধেক হিসাবে ৬০০ কোটি টাকার বেশি অগ্রিম হিসেবে দিয়ে দেয় বাংলাদেশ।

এছাড়া চুক্তি অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ ভ্যাকসিন আসার কথা ছিল। ২৫ জানুয়ারি প্রথম চালানে ৫০ লাখ ডোজ এবং ২৩ ফেব্রুয়ারি দ্বিতীয় চালানে ২০ লাখ ডোজ ভ্যাকসিন আসে বাংলাদেশে। এরপর চুক্তির আর কোনো ভ্যাকসিন পায়নি বাংলাদেশ।

সারাবাংলা/টিএস/পিটিএম

বাংলাদেশ ভারত ভ্যাকসিন


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর