Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মণ্ডপে মণ্ডপে দেবী বরণের প্রস্তুতি

সিনিয়র নিউজরুম এডিটর
২২ সেপ্টেম্বর ২০২১ ১১:২৩

মর্তে আসছেন দেবী দুর্গা। সে আনন্দে মাতোয়ারা সনাতন ধর্মাবলম্বীরা। তাই বরাবরের মতোই চলছে দুর্গাপূর্জার জাঁকজমক প্রস্তুতি।

শরতের এই সময়টা পালদের। দিনরাত ব্যস্ত সময় পার করছেন তারা। যেন দম ফেলার ফুরসত নেই। প্রতিমা তৈরির কাজ শেষ পর্যায়ে নিয়ে এসেছেন কারিগররা। দুর্গা প্রতিমা ছাড়াও তৈরি হয়ে গেছে লক্ষ্মী, গনেশ, স্বরস্বতী ও কার্তিকের প্রতিমা। এখন চলছে আনুষঙ্গিক নানা কাজ। আর এসব কাজ শেষ হলেই শুরু হয়ে যাবে রঙ ও সাজসজ্জা।

বিজ্ঞাপন

কারিগররা জানান, পূজার আগে সব কাজ শেষ করতে ব্যস্ততার শেষ নেই তাদের। তবে করোনার কারণে প্রতিমা তৈরির কাজ আগের চেয়ে কমে গেছে। এতে পরিবার নিয়ে বিপাকে পড়েছেন তারা।

করোনার কারণে গতবছর সীমিত পরিসরে পূজার আয়োজন হয়েছিল। তবে স্বাভাবিক সময়ের মতো না হলেও গতবারের তুলনায় এবার পূজার আয়োজন বাড়ানো হয়েছে। রমনা কালী মন্দির পরিচালনা পরিষদের সভাপতি উৎপল সাহা বলেন, ধর্মীয় বিধি মেনে এবারের পূজায় সব আয়োজনই থাকছে। স্বাস্থ্যবিধি মেনে সাংস্কৃতিক অনুষ্ঠানও হবে মণ্ডপে।

উৎপল সাহা আরও বলেন, স্বাস্থ্যবিধি মেনে পূজার আয়োজন করা হচ্ছে। মণ্ডপে ঢুকতেই হাত ধোঁয়া বা স্যানিটাইজের ব্যবস্থা থাকবে। নজর দেওয়া হবে সামাজিক দূরত্ব মানার বিষয়েও।

এদিকে প্রতিমা তৈরি ছাড়াও মণ্ডপের অন্যান্য কাজ চলছে পুরোদমে। গেট তৈরি, প্যান্ডেল তৈরিসহ বিভিন্ন কাজ এগিয়ে চলছে দ্রুতগতিতে।

হিন্দু শাস্ত্র অনুসারে, শরৎকালে দেবতারা ঘুমিয়ে থাকেন। কিন্তু রাবনকে বধ করার জন্য শ্রীরামচন্দ্র শরৎকালেই দেবী দুর্গাকে আহ্বান করেছিলেন। সেজন্য এই পূজাকে অকালবোধনও বলা হয়ে থাকে। কালের বিবর্তনে এটি বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের কাছে প্রধান উৎসবে পরিণত হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএস

টপ নিউজ দুর্গাপূজা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর