Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেপ্টেম্বরে রফতানি আয়ে সুখবর

সিনিয়র করেসপন্ডেন্ট
৪ অক্টোবর ২০২১ ২৩:৪৩

ঢাকা: সদ্য শেষ হওয়া সেপ্টেম্বর মাস দেশের রফতানি আয়ে সুখবর নিয়ে এসেছে। মাসটিতে বিভিন্ন পণ্য রফতানি করে ৪১৬ কোটি ৫০ লাখ ডলার আয় করেছে বাংলাদেশ। এই আয় গত বছরের সেপ্টেম্বর মাসের চেয়ে ৩৮ শতাংশ বেশি।

সোমবার (৪ সেপ্টেম্বর) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইপিবির তথ্যমতে, চলতি (২০২১-২২) অর্থবছরের তৃতীয় মাস সেপ্টেম্বরে ৪১৬ কোটি ৫০ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে। অথচ মাসটিতে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল মাত্র ২৯৯ কোটি ডলারের। অর্থাৎ সেপ্টেম্বরের রফতানি আয় লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৪০ শতাংশ বেশি।

এদিকে গত বছরের সেপ্টেম্বরে পণ্য রফতানি করে বাংলাদেশের আয় হয়েছিল ৩০১ কোটি ৮৭ লাখ ডলার। অর্থাৎ চলতি অর্থবছরের সেপ্টেম্বরে রফতানি আয়ে প্রবৃদ্ধি ৩৮ শতাংশ।

ইপিবির প্রতিবেদন থেকে আরও দেখা গেছে, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) সময়ে বিভিন্ন পণ্য রফতানি করে ১ হাজার ১০২ কোটি ২০ লাখ ডলার আয় করেছে বাংলাদেশ। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১১.৩৭ শতাংশ বেশি। আর লক্ষ্যমাত্রার চেয়ে ৫.৬৫ শতাংশ বেশি। ২০২০-২১ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে পণ্য রফতানি থেকে ৯৮৯ কোটি ৭০ লাখ ডলার আয় করেছিল বাংলাদেশ।

ইপিবির তথ্য বিশ্লেষণে দেখা যায়, রফতানি আয়ে বড় ভূমিকা রাখছে পোশাক খাত। জুলাই-সেপ্টেম্বর এই তিন মাসে মোট রফতানি আয়ের ৮২.২০ শতাংশই এসেছে তৈরি পোশাক থেকে। তিন মাসে পোশাক রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ১১.৪৮ শতাংশ।

এছাড়া অর্থবছরের প্রথম তিন মাসে পাট ও পাটজাত পণ্য রফতানিতে নেতিবাচক প্রবণতা রয়েছে। এই সময়ে কৃষিপণ্য রফতানিতে ২৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। চামড়া ও চামড়াজাত পণ্য রফতানিতেও প্রবৃদ্ধি হয়েছে ২০ শতাংশ। আর পোশাক খাতে প্রবৃদ্ধি ১১ শতাংশ।

আরও পড়ুন: আগস্টে বেড়েছে রফতানি আয়

সারাবাংলা/ইএইচটি/এমও

ইপিবি পণ্য রফতানি রফতানি আয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর