Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জটিল ভৌত ব্যবস্থা নিয়ে কাজ করে পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক
৫ অক্টোবর ২০২১ ১৬:০২

ঢাকা: পদার্থ বিদ্যায় চলতি বছরে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। যুক্তরাষ্ট্রের সিউকুরো মানাবো, জার্মানির ক্লস হ্যাজেলমেন এবং ইতালির জর্জিও পারিসিকে এ পুরস্কারে ভূষিত করেছে নোবেল কমিটি।

মঙ্গলবার (৫ অক্টোবর) রয়েল সুইডিশ একাডেমি পদার্থবিজ্ঞানে এ বছরের নোবেলজয়ী তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করে।

নোবেল কমিটির ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেম সম্পর্কে বোঝাপড়ায় যুগান্তকারী অবদান রাখার জন্য’ তারা এ পুরস্কার লাভ করেন।

নোবেলজয়ী সিউকুরো মানাবো আবহাওয়াবিদ, ক্লস হ্যাজেলমেন সমুদ্রবিজ্ঞানী ও জর্জিও পারিসি পদার্থবিদ।

এ বছরের পুরস্কারের অর্ধেক দেওয়া হয়েছে সিউকুরো মানাবো এবং ক্লস হ্যাজেলমেন। তারা বৈশ্বিক জলবায়ুর ভৌত মডেলিং, পরিবর্তনশীলতা পরিমাপ এবং নির্ভরযোগ্যভাবে বিশ্ব উষ্ণায়নের পূর্বাভাস দেওয়ার জন্য পুরস্কার পেলেন।

পারমাণবিক থেকে গ্রহ স্কেলে ভৌত ব্যবস্থায় ফ্লাকচুয়েশন পরস্পরের ওপর কী প্রভাব ফেলে, তা আবিষ্কারের জন্য পুরস্কারের বাকি অর্ধেক পেয়েছেন জর্জিও পারিসি।

মহাকাশ নিয়ে গবেষণা ও পদার্থবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য গত বছরও যৌথভাবে নোবেল জিতেন তিন বিজ্ঞানী। তারা হলেন, জেমস পিবলস, মিশেল মেয়র ও দিদিরি কোয়েলজ।

এর আগে সোমবার (৪ অক্টোবর) চলতি বছরে চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার দেওয়া হয় যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং লেবাননের আরডাম পাটাপুটানকে। তাপমাত্রা এবং স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য তারা এ পুরস্কার লাভ করেন।

নোবেল পুরস্কারের আর্থিক মূল্য প্রায় ১১ লাখ মার্কিন ডলার।

বিজ্ঞাপন

আরও পড়ুন

সারাবাংলা/আইই

নোবেল পুরস্কার

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর