Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনের ব্যাপারে বিশ্বকে হুঁশিয়ার করল তাইওয়ান

আন্তর্জাতিক ডেস্ক
৬ অক্টোবর ২০২১ ০০:০২

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন। ছবি: ফরেন পলিসি

চীনা আগ্রাসনের মুখে দ্বীপরাষ্ট্র তাইওয়ানের পতন হলে, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্থায়ী অশান্তি সৃষ্টি হবে বলে বিশ্ববাসীকে হুঁশিয়ার করেছেন দেশটির প্রেসিডেন্ট সাই ইং ওয়েন।

মঙ্গলবার (৫ অক্টোবর) যুক্তরাষ্ট্রভিত্তিক ফরেন অ্যাফেয়ার্স ম্যাগাজিনে প্রকাশিত এক নিবন্ধে তাইওয়ানের প্রেসিডেন্ট এই শঙ্কার কথা জানিয়েছেন।

পাশাপাশি, আক্রান্ত হলে নিজেদের সুরক্ষার্থে সবকিছু করতে তারা প্রস্তুত বলেও উল্লেখ করেছেন প্রেসিডেন্ট।

বহুদিন ধরেই নিজেদেরকে স্বাধীন দেশ উল্লেখ করে রিপাবলিক অব চায়না কেবল এর আনুষ্ঠানিক নাম বলে দাবি করে আসছে তাইওয়ান। কিন্তু, চীনের কর্তৃপক্ষ তাইওইয়ানকে মেইনল্যান্ডের আওতাধীন একটি অঞ্চল হিসেবে পরিচয় করিয়ে দেয়। যদিও, তাইপেবাসীর আলাদা ভূখণ্ডের দাবিতে যুক্তরাষ্ট্রের অকুন্ঠ সমর্থন রয়েছে।

প্রেসিডেন্ট শি জিন পিং তাইওয়ানকে নিজেদের নিয়ন্ত্রণে রাখা অনিবার্য হিসেবে ঘোষণা করে বিচ্ছিনতাকামীদের ব্যাপারে কঠোর পদক্ষেপের কথা জানিয়েছেন। এমনকি প্রেসিডেন্ট সাই ইং ওয়েনকে শীর্ষ বিচ্ছিন্নতাবাদী হিসেবে চিহ্নিত করে তাদের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনাও বন্ধ রেখেছে বেইজিং। ফরেন অ্যাফেয়ার্সে প্রকাশিত নিবন্ধের মাধ্যমে চীনকে নতুন করে শর্তহীন আলোচনার প্রস্তাব দিয়েছেন তাইওয়ান প্রেসিডেন্ট।

এদিকে, শুক্রবার থেকে তাইওয়ানের প্রতিরক্ষা সীমানায় ১৪৮টি যুদ্ধবিমান পাঠিয়েছে চীন এমন খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। উত্তেজনা বাড়ার পেছনে যুক্তরাষ্ট্রের বাড়াবাড়িকে দোষ দিচ্ছে বেইজিং। আর বর্তমান পরিস্থিতির নাটের গুরু চীন এমন দাবি করছে তাইওয়ান।

বিজ্ঞাপন

তাইওয়ানের প্রেসিডেন্ট লিখছেন, চীনা কমিউনিস্ট পার্টির হুমকি আমলে নিয়ে বিশ্বের অন্যান্য দেশের উচিত তাইওয়ানের সার্বভৌমত্বের পক্ষে দাঁড়ানো। তাদের পতন হলে আঞ্চলিক শান্তি এবং গণতান্ত্রিক জোট ব্যবস্থাপনা বিপর্যস্ত হবে।

একইসঙ্গে, চীনের আগ্রাসন মেনে নিলে তা  হবে মূল্যবোধের প্রতিযোগিতায় গণতন্ত্রের ওপরে রয়েছে কর্তৃত্ববাদকে স্থান দেওয়া।

অপরদিকে, সামরিক সংঘাত নয় চীনের সঙ্গে শান্তিপূর্ণ, স্থিতিশীল এবং পারস্পরিক সহযোগিতাপূর্ণ সহাবস্থান চায় তাইওয়ান। তবে, অস্তিত্বের সংকটে জনগণ জেগে উঠবে এবং তারা কোনো চাপের কাছেই মাথা নত করবেন না বলে প্রত্যয় ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট সাই ইং ওয়েন।

সারাবাংলা/একেএম

চীনা আগ্রাসন তাইওয়ান প্রেসিডেন্ট সাই ইং ওয়েন দক্ষিণ চীন সাগর যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর