Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ডেঙ্গু প্রতিরোধে আলেমদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’

সিনিয়র করেসপন্ডেন্ট
৭ অক্টোবর ২০২১ ০৮:৫১

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ডেঙ্গু প্রতিরোধে আলেমদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারও একার পক্ষে এডিস মশা এবং ডেঙ্গু মোকাবিলা করা সম্ভব নয়।

রাজধানীর মিরপুরে পিএসসি কনভেনশন হলে গতকাল বুধবার (৬ অক্টোবর)‘ডেঙ্গু প্রতিরোধে ওলামায়ে কেরামের ভূমিকা’ শীর্ষক আলোচনা ও মতবিনিময় সভায় এ কথা বলেন ডিএনসিসির মেয়র।

এ বিষয়ে আতিকুল ইসলাম বলেন, মসজিদের ইমামগণ শুক্রবারের জুম্মার নামাজের খুতবায় এবং পাঁচ ওয়াক্ত নামাজের সুবিধাজনক সময়ে মসজিদে আগত মুসল্লিদের উদ্দেশে জনসচেতনতামূলক বার্তা প্রচারের মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করতে পারেন।

তিনি বলেন, কারও একার পক্ষে এডিস মশা এবং ডেঙ্গু মোকাবিলা করা সম্ভব নয়। সমাজের সর্বস্তরের মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সামাজিক আন্দোলনের মাধ্যমে এডিস মশা এবং ডেঙ্গুকে প্রতিরোধ করতে হবে।

তিনি আরও বলেন, সুস্থতার জন্য‌ই সমাজের সর্বস্তরের মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ‘দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ স্লোগানটিকে বাস্তবায়নের মাধ্যমে চলমান সামাজিক আন্দোলনকে সফল করতে হবে।

আতিকুল ইসলাম বলেন, নিজেদের বাসাবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান কিংবা অফিস-আদালত কোথাও যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। এডিসের পাশাপাশি কিউলেক্স মশার বিরুদ্ধেও আগামী ৯ অক্টোবর থেকে চিরুনি অভিযান শুরু হবে।

তিনি আরও বলেন, করোনা পরিস্থিতিতে প্রত্যেককে সঠিকভাবে মাস্ক পরিধানসহ সরকারি নির্দেশনা এবং স্বাস্থ্যবিধিসমূহ যথাযথভাবে মেনে চলতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব ও মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। আলোচনাসভায় অন্যান্যদের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এবং শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার উপস্থিত ছিলেন।এছাড়াও বৃহত্তর মিরপুর এলাকার আলেমরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসবি/এনএস

এডিস মশা ডেঙ্গু


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর