Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় মৃত্যু, শনাক্ত ও সংক্রমণের হার কমেছে

সারাবাংলা ডেস্ক
২২ অক্টোবর ২০২১ ১৮:১৬

ফাইল ছবি

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু, শনাক্তের সংখ্যা ও সংক্রমণের হার আগের দিনের তুলনায় কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন চারজন। যা আগের দিন ছিল ১০ জন। একই সময়ে দেশে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ২৩২ জন করোনা রোগী। যা আগের দিন ছিল ২৪৩ জন।

এ ছাড়া গত ২৪ ঘণ্টা মোট রোগী শনাক্তের হার কমেছে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিত ৩৬ শতাংশ। এটি আগের দিন ছিল ১ দশমিক ৫১ শতাংশ।

বিজ্ঞাপন

শুক্রবার (২২ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩২টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৫টি।

এ সব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৭ হাজার ১০৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ১০০টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ১ লাখ ৮৮ হাজার ৬২৩টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৪ লাখ ৩৯ হাজার ৯২২টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৭ লাখ ৪৮ হাজার ৮৬৭টি।

২৪ ঘণ্টায় সংক্রমণ, শনাক্তের হার কমেছে

আগের দিন দেশে ২৪৩ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ২৩২ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬৭ হাজার ১৩৯ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৩৬ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৫১ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ৩৮ শতাংশ। যা আগের দিন ছিল ১৫ দশমিক ৪০ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

সংক্রমণ কমলেও করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৫৩৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থতার সংখ্যা হয়েছে ৫৬৪ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ৩০ হাজার ৬৪৭ জন। শনাক্ত সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬৭ শতাংশ। সুস্থতার হার আগের দিন ছিল ৯৭ দশমিক ৬৫ শতাংশ।

২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারাদেশে মারা গিয়েছিলেন ১০ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে দাঁড়িয়েছে ৪ জনে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৮০৫ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ৪ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ২ জন, নারী ২ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮০৮ জন, নারী ৯ হাজার ৯৯৭ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০৫ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৫ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় ৩ জন করে মারা গেছেন ৫১ থেকে ৬০ বছর বয়সী। এ ছাড়া ৭১ থেকে ৮০ বছর বয়সী একজন মারা গেছেন। এদের চারজনই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। দেশে করোনা রোগীদের মধ্যে ৬১ থেকে ৭০ বয়সী রোগী মারা গেছেন বেশি। যা মোট সংখ্যা ৮ হাজার ৬৩৪ জন।

মৃত্যু শুধু ঢাকা, চট্টগ্রাম, বরিশাল বিভাগে

বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২ জন মারা গেছেন ঢাকা বিভাগে। এ ছাড়া একজন করে মারা গেছেন চট্টগ্রাম ও বরিশাল বিভাগে। এ ছাড়া রাজশাহী, সিলেট, খুলনা, সিলেট, রংপুর, ময়মনসিংহ বিভাগে কোনো মৃত্যু নেই।

সারাবাংলা/একে

করোনা কোভিড-১৯ নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর