Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুয়েতখালী সেতু নির্মাণে ২২১০ কোটি টাকা ঋণ দিচ্ছে এআইআইবি

স্টাফ করেসপন্ডেন্ট
১ নভেম্বর ২০২১ ১৯:১০

ঢাকা: ময়মসিংহে ব্রহ্মপুত্র নদের ওপর কুয়েতখালী সেতু নির্মাণে ঋণ দিচ্ছে এশিয়ান ইনফ্রাস্ট্রাকটার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)। প্রায় ২৬ কোটি ডলারের এই ঋণ দেশীয় মুদ্রায় হবে প্রায় ২ হাজার ২১০ কোটি টাকা।

সোমবার (১ নভেম্বর) ইআরডি ও এআইআইবি’র মধ্যে এই ঋণ চুক্তি সই হয়েছে। সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ও এআইআইবির ইনভেস্টমেন্ট অপারেশন্স রিজিওনের ভাইস প্রেসিডেন্ট ডি জে প্যানডিন এ সংক্রান্ত একটি চুক্তিতে সই করেছেন।

বিজ্ঞাপন

ইআরডি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই চুক্তির আওতায় এআইআইবি ২৬ কোটি ডলার ঋণ দেবে। স্থানীয় মুদ্রায় (প্রতি ডলার ৮৫ টাকা ধরে) এর পরিমাণ প্রায় ২ হাজার ২১০ কোটি টাকা। পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ (রেয়াতকাল) ৩৩ বছর ৫ মাসে ঋণের অর্থ পরিশোধ করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এর ফ্রন্ট অ্যান্ড ফি হিসেবে শূন্য দশমিক ২৫ শতাংশ, কমিটমেন্ট ফি হিসেবে অব্যয়িত অর্থের ওপর বার্ষিক শূন্য দশমিক ২৫ শতাংশ পরিশোধ করতে হবে। এ ঋণের সুদের হার নির্ধারিত হবে ৬ মাস লাইবারের (লন্ডন ইন্টার ব্যাংক ওফারড রেট) সঙ্গে ১ দশমিক ৫০ শতাংশ হারে।

প্রকল্পের আওতায় ব্রহ্মপুত্র নদের ওপর একটি স্টিল আর্চ ব্রিজ, ওভারপাস ও সংযোগ সড়ক নির্মাণ করা হবে। প্রকল্পটির অঙ্গভিত্তিক কার্যক্রম হলো— ৩২০ মিটার দৈর্ঘ্যরে একটি স্টিল আর্চ ব্রিজ ও ৭৮০ মিটার অ্যাপ্রোচ ব্রিজ তৈরি। এছাড়া প্রকল্পে ৫৫১ মিটার সড়ক ওভারপাস ও ২৪০ মিটার রেলওয়ে ওভারপাস নির্মাণ করা হবে।

সারাবাংলা/জেজে/টিআর

ইআরডি ঋণচুক্তি এআইআইবি কুয়েতখালী সেতু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর