Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১২৭, রাজধানীতে ৯৫ জন

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ নভেম্বর ২০২১ ০০:৩১

ঢাকা: দেশে সবশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১২৭ জন। এর মধ্যে রাজধানী ঢাকায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৯৫। এ নিয়ে চলতি বছর দেশে এখন পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়ার রোগীর সংখ্যা দাঁড়াল ২৪ হাজার ৬৪৫ জনে। আর চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৫ জন।

রোববার (৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এসব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় কেবল রাজধানীর বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৯৫ জন। আর চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ২৪ হাজার ৬৪৫ জন। এরই মধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে ৯৫ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়ার তথ্য তাদের হাতে পৌঁছেছে।

গত ২৪ ঘণ্টার হিসাবসহ বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৬৯২ জন। এর মধ্যে কেবল রাজধানীর ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালেই চিকিৎসাধীন ৫৫২ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে বর্তমানে চিকিৎসাধীনদের মধ্যে ১৪০ জন ঢাকা মহানগরীর বাইরের হাসপাতালগুলোতে ভর্তি রয়েছেন।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, এ বছর দেশে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২৩ হাজার ৩০৪ জন।

এ বছরের জানুয়ারিতে ৩২ জন ও ফেব্রুয়ারিতে ৯ জনের ডেঙ্গু আক্রান্তের তথ্য পাওয়া যায়। এরপর মার্চে ১৩ জন, এপ্রিলে তিন জন, মে মাসে ৪৩ জন ও জুন মাসে ২৭২ জনের ডেঙ্গু শনাক্ত হয়।

জুলাই মাসে এই সংক্রমণ মাত্রা ছাড়িয়ে যায়। সব মিলিয়ে জুলাই মাসে দুই হাজার ২৮৬ জন ডেঙ্গু আক্রান্ত হন। আগস্ট মাসে এর পরিমাণ ছিল তিন গুণেরও বেশি— সাত হাজার ৬৯৮ জন। তবে সেপ্টেম্বরের ৩০ দিন ছাড়িয়ে গেছে সেই সংখ্যা। সেপ্টেম্বর মাসে মোট সাত হাজার ৮৪১ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। আর অক্টোবর মাসে এই সংখ্যা কিছুটা কমে পাঁচ হাজার ৪৫৮ জনে নেমে আসে।

সারাবাংলা/এসবি/টিআর

ডেঙ্গু আক্রান্ত ডেঙ্গু শনাক্ত স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর