Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাভারের ৩টি বিল ও ১টি খাল দূষণ-দখল মুক্ত করার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১১ নভেম্বর ২০২১ ১৮:৩০

ফাইল ছবি: হাইকোর্ট

ঢাকা: সাভারের তিনটি বিল (বাগিল, ধলাই ও পাকুরিয়া) ও কোনাপাড়া খালকে শিল্প দূষণ ও দখল মুক্ত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া ওই তিনটি বিল ও জলাশয় দূষণকারী শিল্পপ্রতিষ্ঠানের তালিকা দাখিল করতে নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) পক্ষে জনস্বার্থে দায়ের করা এক মামলায় জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি কে এম কামরুল কাদের এবং বিচারপতি মুহাম্মদ মাহবুব-উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

বিজ্ঞাপন

জলাশয়গুলোতে দূষণের অবস্থা নির্ণয় এবং দূষণ প্রতিরোধে নেওয়া ব্যবস্থা সম্পর্কিত প্রতিবেদনও আদালতে জমা দিতে হবে। ছয় মাসের মধ্যে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এবং পরিচালককে এ প্রতিবেদন দাখিল করতে হবে।

২০১১ সালে ওই রিট আবেদনটি করেছিল বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। আদালতে বেলার পক্ষে আইনজীবী ছিলেন সৈয়দা রিজওয়ানা হাসান ও সাঈদ আহমেদ কবীর। রাষ্ট্রপক্ষে ছিলন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েস আল হারুনী।

পরে আইনজীবী সাঈদ আহমেদ কবীর জানান, সাভার উপজেলার ১২টি ইউনিয়নের ২০ গ্রামে প্রবাহিত ৩টি বিল (বাগিল, ধলাই, পাকুরিয়া) ও কোনাপাড়া খাল ৩০টি শিল্পপ্রতিষ্ঠানের দূষণ ও দখলের বিরুদ্ধে ২০১১ সালে বেলা একটি জনস্বার্থমূলক মামলা করে।

মামলার প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট জলাশয়গুলোকে বিষাক্ত শিল্পবর্জ্য থেকে রক্ষায় বিবাদীদের ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং জলাশয়গুলোকে দূষণমুক্ত করে মুক্ত প্রবাহ নিশ্চিত করতে কেন বিবাদীদের নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন।

দীর্ঘ শুনানি শেষে রুলটি যথাযথ ঘোষণা করে বৃহস্পতিবার রায় দেন আদালত।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

দখল দূষণ সাভার হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর