Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এফআর টাওয়ারের মালিকসহ ১৬ জনের বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ নভেম্বর ২০২১ ১৫:৫৪

ঢাকা: নকশা জালিয়াতির মামলায় রাজধানীর বনানীর এফআর টাওয়ারের ভবন মালিক সৈয়দ মো. হোসাইন ইমাম ফারুকসহ (এস এম এইচ আই ফারুক) ১৬ জনের বিরুদ্ধে চার্জগঠন করেছেন আদালত। চার্জগঠনের মধ্য দিয়ে মামলায় আনুষ্ঠানিকভাবে আসামিদের বিরুদ্ধে বিচার শুরু হলো।

সোমবার (১৫ নভেম্বর) বিকেলে ঢাকার বিভাগীয় স্পেশাল জজ সৈয়দ কামাল হোসেনের আদালত এই আদেশ দেন। একইসঙ্গে আগামী ১ ডিসেম্বর সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য করেন আদালত।

দুদকের আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার অপর আসামিরা হলেন- রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুল, এফআর টাওয়ার ওনার্স সোসাইটির সভাপতি কাসেম ড্রাইসেলের এমডি তাসভীর-উল- ইসলাম, রাজউকের সাবেক পরিচালক মো. শামসুল আলম, সহকারী পরিচালক শাহ মো. সদরুল আলম, সহকারী অথরাইজড অফিসার মো. নজরুল ইসলাম, সাবেক তত্ত্বাবধায়ক জাহানারা বেগম, সহকারী পরিচালক মেহেদউজ্জামান, রাজউকের উচ্চমান সহকারী মো. সাইফুল আলম, ইমারত পরিদর্শক (নকশা জমা গ্রহণকারী) ইমরুল কবির, ইমারত পরিদর্শক মো. শওকত আলী, উচ্চমান সহকারী মো. শফিউল্লাহ, সাবেক অথরাইজড অফিসার মো. শফিকুল ইসলাম, নিম্নমান সহকারী মুহাম্মদ মজিবুর রহমান মোল্লা, অফিস সহকারী মো. এনামুল হক ও শওকত আলী।

এফ আর টাওয়ারে আগুন: রাজউকের সাবেক প্রধান প্রকৌশলীর জামিন

তবে এই মামলা থেকে ভবনের তত্ত্বাবধায়ক মো. মোফাজ্জেল হোসেন ও আব্দুল্লাহ আল বাকীকে মামলার দায় থেকে অব্যাহতি দেওয়া হয়।

আসামিদের পক্ষে তাদের আইনজীবী অব্যাহতি চেয়ে শুনানি করেন। দুদকের পক্ষে মাহমুদ হোসেন জাহাঙ্গীর চার্জগঠনের প্রার্থনা করেন।

এদিন শুনানি শেষে আদালত ১৬ আসামির বিরুদ্ধে আনা অভিযোগ পড়ে শোনান বিচারক। এরপর জানতে চান, তারা দোষী না নির্দোষ। এসময় আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে ন্যায় বিচার প্রার্থনা করেন।

গত বছরের ১৩ ডিসেম্বর ১৮ জন অভিযুক্ত করে দুদকের উপপরিচালক আবু বকর সিদ্দিক চার্জশিট দাখিল করেন। জানা যায়, রাজউকের ছাড়পত্র ইস্যু, ফি জমা, ভুয়া ও নকশা অনুমোদন না নিয়ে ভুয়া নকশা সৃষ্টি করে এফআর টাওয়ারের ১৯ তলা থেকে ২৩ তলা পর্যন্ত নির্মাণ করে আর্থিক প্রতিষ্ঠানের কাছে বন্ধক, বিক্রি ও অগ্নিকাণ্ডে জনসাধারণের জানমালের ব্যাপক ক্ষতির অভিযোগ রয়েছে চার্জশিটে।

ওই ঘটনায় দুদকের উপপরিচালক আবু বকর সিদ্দিক বাদী হয়ে ২০১৯ সালের ২৫ জুন কমিশনের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করেন।

সাক্ষ্য হয়নি এফআর টাওয়ারের মালিক ফারুকসহ ৪ জনের বিরুদ্ধে
বনানীর এফআর টাওয়ারের নকশা জালিয়াতির ঘটনায় দায়ের করা মামলায় ভবনটির মালিক এসএমএইচআই ফারুকসহ চার জনের বিরুদ্ধে প্রথম দিনেই সাক্ষ্য গ্রহণ হয়নি।

সোমবার (১৫ নভেম্বর) ঢাকার বিভাগীয় স্পেশাল জজ সৈয়দ কামাল হোসেনের আদালতে মামলাটি সাক্ষ্য গ্রহণের জন্য ধার্য ছিল। কিন্তু এদিন কোনো সাক্ষী আদালতে হাজির হননি। এজন্য আদালত আগামী ৩০ নভেম্বর সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য করেন।

এই মামলার অপর আসামিরা হলেন- রাজউকের সাবেক চেয়ারম্যান হুমায়ূন খাদেম, রূপায়ন গ্রুপের কর্ণধার লিয়াকত আলী খান মুকুল ও রাজউকের সাবেক প্রধান প্রকৌশলী মো. সাইদুর রহমান।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী অসীম কুমার সাক্ষীদের না আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ১৮ অক্টোবর ঢাকার বিভাগীয় স্পেশাল জজ সৈয়দ কামাল হোসেন আসামিদের অব্যাহতির আবেদন নাকচ করে চার্জগঠনের আদেশ দেন। ২০১৯ সালের ২৫ জুন দুদকের উপপরিচালক আবু বকর সিদ্দিক বাদী হয়ে ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করেন।

মামলাটি তদন্ত করে ওই বছর ২৯ অক্টোবর পাঁচ জনের বিরুদ্ধে একই কর্মকর্তা চার্জশিট দাখিল করেন। এফআর টাওয়ারের ১৫ তলা অনুমোদন থাকলেও ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ লঙ্ঘন করে নকশা জালিয়াতির মাধ্যমে ১৮ তলা পর্যন্ত ভবন নির্মাণের অভিযোগ আনা হয় চার্জশিটে।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৮ মার্চ দুপুরে বনানীর ওই ভবনের অষ্টম তলায় আগুন লাগে। দীর্ঘ ৬ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। এ ঘটনায় ২৬ জনের মৃত্যু হয়। এছাড়াও ঘটনায় আহত হন আরও ৭৩ জন।

আরও পড়ুন:
এফআর টাওয়ার মামলায় ৫ জনের বিরুদ্ধে চার্জশিট 
অনিয়মের ভাগাড়ে বেড়ে ওঠে বনানীর এফ আর টাওয়ার
এফ আর টাওয়ার থেকে ২৫ লাশ উদ্ধার: গুলশান জোনের ডিসি

সারাবাংলা/এআই/এমও

এফআর টাওয়ার এফআর টাওয়ারের মালিক চার্জগঠন বিচার শুরু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর