Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পূজামণ্ডপে হামলায় গ্রেফতার বিএনপি নেতার কারাগারে মৃত্যু

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ নভেম্বর ২০২১ ২০:৩৭

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ৬২ বছর বয়সী স্থানীয় এক বিএনপি নেতার মৃত্যু হয়েছে। হিন্দু সম্প্রদায়ের দুর্গাপূজা চলাকালে চট্টগ্রামের হাটহাজারীতে একটি পূজামণ্ডপে হামলার ঘটনায় দায়ের হওয়া মামলার আসামি ছিলেন ওই বিএনপি নেতা।

মঙ্গলবার (১৬ নভেম্বর) সকালে কারাগারে অসুস্থ হয়ে পড়লে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মৃত ফকির আহাম্মদ (৬২) চট্টগ্রামের মীরসরাই পৌরসভা বিএনপির আহ্বায়ক ছিলেন। তিনি চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্যও ছিলেন।

চট্টগ্রাম কারাগারের জেলার দেওয়ান তারিকুল ইসলাম সারাবাংলাকে জানান, গত ১৮ অক্টোবর থেকে ফকির আহাম্মদ কারাগারে ছিলেন। তাকে মেঘনা ভবনের তিন নম্বর ওয়ার্ডে রাখা হয়েছিল। সকাল ৮টা ২০ মিনিটে তিনি নাশতা খান। এরপর বুকে ব্যাথা অনুভব করলে তাকে চমেক হাসপাতালে নেওয়া হয়। কিন্তু সেখানকার চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

তিনি বলেন, ‘চিকিৎসকেরা মৃত্যুর সঠিক কারণ উল্লেখ করেননি। ময়নাতদন্ত প্রতিবেদন পেলে সেটা নিশ্চিত হওয়ার কথা বলেছেন। মৃতের ময়নাতদন্তের পর লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। উনি অসুস্থ ছিলেন, এমন কোনো রেকর্ড আমাদের কাছে নেই।’

দুর্গাপূজার অষ্টমীর দিন গত ১৩ অক্টোবর কুমিল্লায় একটি পূজামণ্ডপে কথিত কোরআন অবমাননার অভিযোগ ‍তুলে হামলা করা হয়। এর জের ধরে রাতেই চট্টগ্রামের হাটহাজারী উপজেলার সরকারহাট এলাকায় সোমপাড়া সার্বজনীন পূজামণ্ডপে হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় হাটহাজারী থানার উপ-পরিদর্শক (এসআই) আবিদুর রহমান বাদী হয়ে ৬১ জনের নাম উল্লেখ করে একটি মামলা দায়ের করেন। এ মামলায় গত ১৮ অক্টোবর ফকির আহম্মদকে গ্রেফতার করেছিল পুলিশ।

এদিকে, ফকির আহাম্মদের অস্বাভাবিক মৃত্যুতে গভীর উদ্বেগ ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, নগর বিএনপির আহবায়ক শাহাদাত হোসেন, সদস্য সচিব আবুল হাশেম বক্কর, দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান ও সদস্য সচিব মোস্তাক আহমেদ খান।

বিবৃতিতে বলা হয়, আওয়ামী লীগ সরকারের আমলে কারাবন্দী বিএনপি নেতাকর্মীদের প্রতি অমানবিক আচরণ করা হচ্ছে। চিকিৎসায় চরম অবহেলার কারণে জেলখানায় অহরহ মৃত্যুর ঘটনা ঘটছে। এর সর্বশেষ শিকার হয়েছেন ফকির আহাম্মদ। তার বাড়ি মীরসরাই উপজেলায়। অথচ তাকে আসামি করা হয়েছিল হাটহাজারীতে মন্দির ভাংচুরের মামলায়। এমন গায়েবি মামলা দিয়ে বিরোধী মতের নেতাকর্মীদের দমন করা হচ্ছে।

বিবৃতিতে নেতারা আরও বলেন, বিভিন্ন বাহিনীকে অন্যায়ভাবে নিজেদের হীন স্বার্থে অপব্যবহার করে সরকার তাদেরকে জনগণের মুখোমুখি দাঁড় করাচ্ছে। মানুষের কল্যাণে কাজ না করে ক্ষমতার দাম্ভিকতায় ত্রাস সৃষ্টির মাধ্যমে দেশকে গভীর সংকটে নিপতিত করছে। সারাদেশে গুম, খুন, অপহরন ও বিচারবর্হিভূত হত্যা চালিয়ে দেশকে ত্রাসের রাজ্যে পরিণত করেছে।

সারাবাংলা/আরডি/পিটিএম

কারাগার বিএনপি নেতা মৃত্যু


বিজ্ঞাপন
সর্বশেষ

আরও ৩৫ জেলায় নতুন ডিসি নিয়োগ
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৮

ডিএমপিতে ৩৭ কর্মকর্তার বদলি
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৫

সম্পর্কিত খবর