Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওমিক্রন ভ্যারিয়েন্ট: ভারতের ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক
২৯ নভেম্বর ২০২১ ২২:৪৫

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধে ঝুঁকিপূর্ণ দেশের তালিকা প্রকাশ করেছে ভারত। যুক্তরাজ্য ও গোটা ইউরোপের সব দেশ ছাড়াও আরও ১১টি দেশ রয়েছে এই তালিকায়। এই তালিকায় রয়েছে বাংলাদেশও।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, ঝুঁকিপূর্ণ এসব দেশ থেকে কোনো যাত্রী ভারতে প্রবেশ করলে তাকে বিমানবন্দরে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। পিসিআর পরীক্ষার ফল পাওয়ার আগে তিনি বিমানবন্দর ত্যাগ করতে পারবেন না কিংবা কোনো কানেক্টিং ফ্লাইটে উঠতে পারবেন না।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টটি প্রথম শনাক্ত হয় দক্ষিণ আফ্রিকায়। এরপর বিশ্বের বেশকিছু দেশে এই ভ্যারিয়েন্টটি ছড়িয়ে পড়েছে। এর পরিপ্রেক্ষিতেই ভারত কয়েকটি দেশকে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে তালিকাভুক্ত করেছে।

আরও পড়ুন- ওমিক্রন প্রতিরোধে ১৫ নির্দেশনা স্বাস্থ্য অধিদফতরের

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন এই গাইডলাইন অনুযায়ী ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রয়েছে ইউরোপের সব দেশ এবং যুক্তরাজ্য। এর বাইরে বাংলাদেশসহ বাকি দেশগুলো হলো— দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিংগাপুর, হংকং ও ইসরায়েল।

ওমিক্রন প্রতিরোধে ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, দেশটিতে প্রবেশ করা যেসব যাত্রী করোনা পজিটিভ আসবেন, তাদের আইসোলেশনে রাখা হবে। তাদের কেউ ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে করোনা নেগেটিভ আসার আগ পর্যন্ত তাকে আইসোলেশনে থাকতে হবে। তবে তারা করোনার অন্য কোনো ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে তাদের আইসোলেশন থেকে বের হওয়ার বিষয়ে চিকিৎসকদের পরামর্শ অনুসরণ করা হবে।

বিজ্ঞাপন

তবে ঝুঁকিপূর্ণ দেশ থেকে যারা ভারতে যাবেন, তাদের হোম কোয়ারেনটাইনে থাকতে হবে। অষ্টম দিনে তাদের আবার করোনা পরীক্ষা করাতে হবে। সেই পরীক্ষায় তারা করোনা পজিটিভ এলে তাদের কোভিড-১৯ হেল্পলাইনে বিষয়টি জানাতে হবে। এছাড়া এসব যাত্রীদের আগের ১৪ দিনের ভ্রমণের ইতিহাসও ঘোষণা করতে হবে।

আরও পড়ুন-

সারাবাংলা/টিআর

ওমিক্রন ভ্যারিয়েন্ট করোনাভাইরাস কোভিড-১৯ ঝুঁকিপূর্ণ দেশের তালিকা

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর