Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খাশোগি হত্যাকারী সন্দেহে আটক ব্যক্তিকে ছেড়ে দিয়েছে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক
৮ ডিসেম্বর ২০২১ ২০:২৫

জামাল খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত এক সন্দেহভাজনের সঙ্গে নামের মিল থাকায় এক ব্যক্তিকে আটকের একদিন পর তাকে ছেড়ে দিয়েছে ফ্রান্স পুলিশ। দেশটির শীর্ষ কর্মকর্তাদের বরাত দিয়ে স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে।

এর আগে মঙ্গলবার (৭ ডিসেম্বর) প্যারিসের চার্লস দ্য গল বিমানবন্দরে খালেদ আদেহ আল ওতাইবি নামে ৩৩ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। জামাল খাশোগি হত্যার ঘটনায় তুরস্ক যে ২৬ সৌদি নাগরিকের তালিকা দিয়েছিল তার মধ্যে তিনি একজন বলে দাবি করে ফ্রান্স।

তবে প্যারিসে অবস্থিত সৌদি দূতাবাসের তরফ থেকে এক বিবৃতিতে এ দাবি প্রত্যাখ্যান করা হয়। এতে বলা হয়, যে ব্যক্তিকে সন্দেহভাজন হিসেবে আটক করা হয়েছে তার সঙ্গে খাশোগি হত্যা মামলার কোনো সম্পর্ক নেই। তাকে অবিলম্বে মুক্তি দেওয়ারও দাবি করা হয় বিবৃতিতে।

আল জাজিরার খবরে বলা হয়, সৌদি আরবের নিরাপত্তা বাহিনীর একটি সূত্রের দাবি, খালেদ ওতাইবি নামটি সৌদি আরবে খুবই সাধারণ। ফরাসিরা যে খালেদ ওতাইবি ভেবেছিল সে আসলে সৌদির কারাগারে বন্দী।

বুধবার প্যারিসভিত্তিক সংবাদমাধ্যম লে ফিগারোর প্রতিবেদনে বলা হয়, প্যারিসের পাবলিক প্রসিকিউটর অফিস গ্রেফতার ব্যক্তির প্রকৃত পরিচয় নিশ্চিত হয়েছে। তিনি খাশোগি হত্যার সঙ্গে জড়িত কেউ নন।

এর আগে, ২০১৮ সালের অক্টোবরে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতরে সৌদি রাজতন্ত্রের বিশিষ্ট সমালোচক খাশোগিকে হত্যা করা হয়।  সৌদি আরব দাবি করেছিল, ওয়াশিংটন পোস্টের সাবেক এই সাংবাদিককে দেশে ফিরতে রাজি করানোর জন্য পাঠানো এজেন্টদের অভিযানে তার মৃত্যু হয়।

তবে তুরস্কের কর্মকর্তারা শুরু থেকেই দাবি করে আসছেন, এজেন্টরা সৌদি সরকারের সর্বোচ্চ পর্যায়ের আদেশে খাশোগিকে হত্যা করেছেন। এমনকি খাশোগি হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী হিসেবে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের নাম বিভিন্ন সময় সংবাদমাধ্যমে এসেছে। যদিও নিজের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করে আসছেন এমবিএস। ওই ঘটনায় জড়িতরা সৌদি আরবের কারাগারে বন্দি বলেও দাবি রাজতন্ত্রটির।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

জামাল খাশোগি ফ্রান্স সৌদি আরব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর