Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাইবেরিয়ার তাপমাত্রা পৌঁছাল ৩৮ ডিগ্রি সেলসিয়াসে

আন্তর্জাতিক ডেস্ক
১৪ ডিসেম্বর ২০২১ ১৮:৩৩

ছবি: আলজাজিরা

রাশিয়ার প্রদেশ সাইবেরিয়ার তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে বলে জানিয়েছে বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও)। গত বছর সুমেরু অঞ্চলের ভার্খোয়ানস্ক শহরের তাপমাত্রা রেকর্ড করে এই তথ্য জানিয়েছে সংস্থাটি। খবর আলজাজিরা।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) জাতিসংঘের অন্তর্গত সংস্থা ডব্লিউএমও জানিয়েছে, ২০২০ সালে ২০ জুনে ভার্খোয়ানস্কে ওই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। দীর্ঘদিন পর সাইবেরিয়ায় এই তাপদাহ দেখা যায়। মূলত গ্রীষ্মকালে ওই অঞ্চলে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পোঁছায়।

ডব্লিউএমও’র সেক্রেটারি জেনারেল পেটেরি তালাস বলেছেন, ‘সুমেরু অঞ্চলের ধারণকৃত একাধিক তাপমাত্রার মধ্যে এটি অন্যতম। এটি আমাদের জন্য আবহাওয়া পরিবর্তনের বিষয়ে একটি সতর্কবার্তা।’

ডব্লিউএমও এক বিবৃতিতে জানায়, ২০২০ সালে বৃদ্ধি পাওয়া তাপমাত্রা ওই অঞ্চলের সৃষ্ট বিধ্বংসী দাবানলে জ্বালানি হিসেবে কাজ করেছে। যা সমুদ্রের ব্যাপক ক্ষয়ক্ষতির জন্য প্রধান কারণ। বিগত উষ্ণতম ৩টি বছরের মধ্যে ২০২০ সালে সবচেয়ে বেশি তাপমাত্র বৃদ্ধি পেয়েছিল।

এই অবস্থা চলতে থাকলে ভবিষ্যতে ওই অঞ্চলের পরিস্থিতির আরও ভয়াবহ অবনতি ঘটবে বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়।

সুমেরু অঞ্চলের ১১৫ কিলোমিটার উত্তরে ভার্খোয়ানস্ক শহরটি অবস্থিত। পৃথিবীর মধ্যে সবচেয়ে দ্রুত এই অঞ্চলটি তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, যা বৈশ্বিক উষ্ণায়নের দ্বিগুণেরও বেশি।

সারাবাংলা/এনএস

টপ নিউজ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস বিশ্ব আবহাওয়া সংস্থা সাইবেরিয়া সুমেরু অঞ্চল


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর