Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশকে বিশ্ব দরবারে তুলে ধরতে হবে: সেলিনা হোসেন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৪ ডিসেম্বর ২০২১ ২০:৪৪

অনুষ্ঠানে বক্তব্য রাখেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, ছবি: সারাবাংলা

রাজশাহী: প্রখ্যাত কথাসাহিত্যিক ও লেখক সেলিনা হোসেন বলেছেন, ষড়যন্ত্র করেই এই দিনে দেশের খ্যাতিমান লোকদের হত্যা করা হয়েছে, যাতে বাংলাদেশ মেধাশূন্য হয়ে পড়ে। সকল শহীদদের ত্যাগের মহিমা আমাদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করতে হবে। একইসঙ্গে দেশকে বিশ্বের দরবারেও স্বমহিমায় তুলে ধরতে হবে। স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলার মর্যাদা অনেক। এই মর্যদাকে ধরে রাখতে হবে আমাদের তরুণ প্রজন্মকেই।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাজশাহী সরকারি মহিলা কলেজ আয়েজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

সেলিনা হোসেন বলেন, একাত্তরে গণহত্যার মধ্যে দিয়েই আমাদের স্বাধীনতা অর্জন হয়েছে। স্বাধীনতা এবং বাংলা ভাষা যুদ্ধ করে আমরা অর্জন করেছি। তাই বিশ্বের দরবারে বাংলা ভাষাকে তুলে ধরতে হবে। তাহলে যে লক্ষ্যে স্বাধীনতা অর্জন করা হয়েছে তা স্বার্থক হবে।

তিনি আরও বলেন, আজকের দিনটির তাৎপর্য নতুন প্রজন্মকে বুঝতে হবে। কত রক্ত, কত ত্যাগের বিনিময়ে আমরা এই স্বাধীন দেশ পেয়েছি, সেটি সবাইকে অনুধাবন করতে হবে।

শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, আমাদের দেশের রাজনৈতিক, সাংস্কৃতিক প্রেক্ষাপট যেভাবে তৈরি হয়েছে, অন্য দেশের সেভাবে হয়নি। মুক্তিযুদ্ধের দীর্ঘ ৯ মাসের দুর্দশার চিত্র নিয়ে অনেক গল্প, উপন্যাস, নাটক, সিনেমা তৈরি হয়েছে। সেগুলো থেকেই বর্হিবিশ্ব বাংলাদেশের অবস্থা সর্ম্পকে জানতে পেরেছে।

সভা শেষে কলেজের পক্ষ থেকে সেলিনা হোসেনকে সম্মাননা প্রদান করা হয়। পরে কলেজের কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মঝে পুরস্কার তুলে দেন তিনি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা। সঞ্চলনা করেন কলেজের শিক্ষক আলমাস মল্লিক ও ফাতেমাতুজ জোহরা।

বিজ্ঞাপন

এর আগে কলেজের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। পরে কলেজ প্রাঙ্গণে শেখ রাসেল দেয়ালিকার উদ্বোধন করা হয়।

সারাবাংলা/এনএস

রাজশাহী সরকারি মহিলা কলেজ লেখক সেলিনা হোসেন শহীদ বুদ্ধিজীবী দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর