Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তুরস্কে নববর্ষে বিদ্যুৎ ও গ্যাসের দাম বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক
১ জানুয়ারি ২০২২ ২১:০২

তুরস্কে লাগাতার ঊর্ধ্বমুখী মুদ্রাস্ফীতি ডিসেম্বরে আরও বেগবান হয়েছে বলে জানিয়েছেন অর্থনীতিবিদরা। এদিকে নববর্ষে বিদ্যুৎ ও প্রাকৃতিক গ্যাসের দাম বাড়িয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

শনিবার (১ জানুয়ারি) তুরস্কের এনার্জি মার্কেট রেগুলেটরি অথরিটি জানিয়েছে, বৈশ্বিক জ্বালানি দর বেড়ে যাওয়ায় জানুয়ারি থেকে বিদ্যুৎ ও প্রাকৃতিক গ্যাসের দাম বাড়ানো হয়েছে। নতুন দর অনুযায়ী গৃহস্থালী বিদ্যুতের দর ১৩০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। এছাড়া পেট্রল, গাড়ির বিমা ও কিছু সেতুর টুলের দামও বাড়ানো হয়েছে।

নতুন ঘোষণা অনুযায়ী, গৃহস্থালীতে ব্যবহৃত প্রাকৃতিক গ্যাসের দর বেড়েছে ২৫ শতাংশ এবং শিল্প কারখানায় ব্যবহৃত গ্যাসের দর বেড়েছে ৫০ শতাংশ। বিদ্যুৎ প্রকল্পের জন্য গ্যাসের দর বেড়েছে ১৫ শতাংশ।

বিদ্যুৎ ও প্রাকৃতিক গ্যাসের দর বাড়ানোর ফলে তুরস্কের মুদ্রাস্ফীতি আরও লাগামহীন হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা। ইস্তাম্বুলের চ্যাম্বার অব কমার্স (আইটিও) এক বিবৃতিতে জানিয়েছে, গত বছরের ডিসেম্বরের তুলনায় এ বছরের একই মাসে খাদ্যের দর বেড়েছে ১৫ শতাংশ। এছাড়া গৃহস্থালী খরচ বেড়েছে ২০ শতাংশ।

ডিসেম্বরে দেশটির সার্বিক মুদ্রাস্ফীতি ৩০ শতাংশের কাছাকাছি চলে গেছে বলেও জানাচ্ছেন অর্থনীতিবিদরা। এছাড়া গত এক বছরে তুর্কি মুদ্রা লিরা মার্কিন ডলারের বিপরীতে মূল্য হারিয়েছে ৪৪ শতাংশ।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

এরদোগান তুরস্ক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর