Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন প্রজন্ম দেশকে এগিয়ে নিয়ে যাবে: প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
২ জানুয়ারি ২০২২ ১৪:২১

ঢাকা: নতুন প্রজন্মের প্রতি আশাবাদ ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নতুন প্রজন্ম এই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে। সেটিই আমাদের আশা। সেভাবেই তাদেরকে তৈরি করতে চাই যে, ভবিষ্যৎ প্রজন্ম যেন এই চলার গতিটা ধরে রাখতে পারে। সে লক্ষ্যটা সামনে নিয়েই এগিয়ে যেতে হবে।

রোববার (২ জানুয়ারি) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) আয়োজিত অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নেন।

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের সুপারিশে অনুমোদন দিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদ বাংলাদেশকে স্বীকৃতি উদযাপন উপলক্ষে এ অনুষ্ঠানে আয়োজন করা হয়।

জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিসহ মন্ত্রিসভার অন্যান্য সদস্য, বাংলাদেশের উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর প্রতিনিধিসহ রাজনীতিকরা অংশ নেন।

গত বছরের ফেব্রুয়ারিতে জাতিসংঘের সেন্টার ফর ডেভেলপমেন্টে পলিসি বাংলাদেশেকে এলডিসি থেকে উত্তরণের সুপারিশ করে। পরে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদ (ইসিওএসওসি) এ সুপারিশে সমর্থন করে। সর্বশেষ গত বছরের ২৪ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ এলডিসি থেকে উত্তরণের সুপারিশের আনুষ্ঠানিক অনুমোদন দেয়।

নতুন প্রজন্মের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, ‘নতুন প্রজন্ম এই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে। সেটাই আমাদের আশা। সেভাবেই তাদেরকে তৈরি করতে চাই যে, ভবিষ্যৎ প্রজন্ম যেন এই চলার গতিটা ধরে রাখতে পারে। সে লক্ষ্যটা সামনে নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে।’

আমরা বিজয়ী জাতি। মহান মুক্তিযুদ্ধে বিজয় অর্জন করেছি। বিশ্ব দরবারে বিজয়ী জাতি হিসেবে সম্মান নিয়ে মাথা উঁচু করে আমরা চলব বলে মনে করেন তিনি।

‘চিরদিন কেউ বাঁচে না। কিন্তু যে কাজ আমরা করে গেলাম, সে গতি যেন হারিয়ে না যায়। চলার গতি যেন অব্যাহত থাকে। বাংলাদেশ যেন এগিয়ে যায়, সেটিই আমরা চাই- বলে অবহিত করেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘আর নতুন প্রজন্মের কাছে , এটাই আমাদের দাবি, অন্তত আমি তাদেরকে এইটুকু আহ্বান করবো যে, দেশকে ভালবাসবে, মানুষকে ভালবাসকে, দেশের মানুষের জন্য কাজ করবে, সেখানেই শান্তি, সেখানেই অগ্রগতি, সেখানেই উন্নতি, সেখানেই স্বস্তি আর বাংলাদেশের এই চলা অব্যাহত থাক।’

বক্তব্য শেষে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত থেকে সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন প্রধানমন্ত্রী।

সারাবাংলা/এনআর/একে

জাতিসংঘ টপ নিউজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর