Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্কুল-কলেজের ছুটি বাড়ছে আরও ২ সপ্তাহ

স্টাফ করেসপন্ডেন্ট
২ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৩৫

ফাইল ছবি

ঢাকা: করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে দেশের স্কুল-কলেজের ছুটি আরও দুই সপ্তাহ বাড়ানো হচ্ছে। বুধবার (২ ফেব্রুয়ারি) এক ভিডিওবার্তায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানিয়েছেন।

ভিডিওবার্তায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শ্রেণিকক্ষে পাঠদান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ রয়েছে। বর্তমান পরিস্থিতি বিবেচনায় সরকার সিদ্ধান্ত নিয়েছে, এই বন্ধের সময়সীমা আরও দুই সপ্তাহ বাড়ানো হবে।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী বলেন, আশা করি আমরা সবাই স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলব। তাতে দ্রুতই সংক্রমণ কমে আসবে। এর ফলে আমরা শিগগিরই শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে স্বাভাবিক পাঠদানে ফিরিয়ে নিতে পারব।

ছুটি বাড়ানোর বিষয়ে শিক্ষামন্ত্রীর বরাত দিয়ে একই তথ্য জানিয়েছেন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের। তিনি সারাবাংলাকে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ছে— এটি নিশ্চিত। দুই সপ্তাহের জন্যই ছুটি বাড়বে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হলে সেটি সবাইকে জানিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন-

দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হওয়ার পর ২০২০ সালের ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। দফায় দফায় সেই বন্ধ বাড়তে বাড়তে পার হয়ে যায় দেড় বছর। করোনা সংক্রমণ পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আসায় শেষ পর্যন্ত দেড় বছর পর ২০২১ সালের ১২ সেপ্টেম্বর খুলে দেওয়া হয় স্কুল-কলেজ। এর মধ্যেকার সময়ে অবশ্য সব পাবলিক পরীক্ষাসহ স্কুল-কলেজের বার্ষিক পরীক্ষাও নেওয়া সম্ভব হয়নি।

বিজ্ঞাপন

ওই সময় থেকে করোনা সংক্রমণের হার ক্রমাগত নিম্নমুখী থাকায় স্কুল-কলেজ বন্ধ রাখার প্রয়োজন হয়নি। তবে চলতি বছরে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই ফের করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী। এক-দেড় সপ্তাহের মধ্যেই দৈনিক শনাক্তের পরিমাণ হাজারের কম থেকে ১০ হাজার পেরিয়ে যায়। অন্যদিকে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও ২ শতাংশের কম থেকে বাড়তে বাড়তে পৌঁছে যায় ৩০ শতাংশের ওপরে। বাধ্য হয়েই সরকার নতুন করে বিধিনিষেধ জারি করে।

গত ২১ জানুয়ারি করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে অন্যান্য বিধিনিষেধের পাশাপাশি দুই সপ্তাহের জন্য সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় সরকার। ওই সিদ্ধান্ত অনুযায়ী ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ রয়েছে। এবার ৬ ফেব্রুয়ারি থেকে আরও দুই সপ্তাহের জন্য স্কুল-কলেজ বন্ধ হতে যাচ্ছে।

করোনাভাইরাসের সংক্রমণে এবারের ঊর্ধ্বগতির পেছনে দায়ী এই ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। গোটা বিশ্বকেই এই ভ্যারিয়েন্টটি ফের একবার নাজেহাল করে ছেড়েছে। তাতে বাংলাদেশের মতো আরও অনেক দেশেই স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে।

দিনের পর দিন এভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখায় শিশুদের বড় ধরনের ক্ষতি হচ্ছে জানিয়ে কোনো অজুহাত না দেখিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দেওয়ার দাবি জানিয়েছে ইউনিসেফ। সংস্থাটি বলছে, স্কুলগুলো পুরোপুরি বা আংশিক বন্ধ থাকার কারণে বিশ্বের প্রায় ৬১ কোটি ৬০ লাখ শিশু ক্ষতিগ্রস্ত হচ্ছে। ওমিক্রন ভ্যারিয়েন্ট সারাবিশ্বে ছড়িয়ে পড়লেও এটি যেন শিশুদের পড়ালেখার ক্ষতি করতে না পারে, সেজন্য সব ধরনের ব্যবস্থা নিতে সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইউনিসেফ।

সারাবাংলা/টিএস/আইই/টিআর

করোনাভাইরাস শিক্ষা মন্ত্রণালয় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ স্কুল-কলেজ ছুটি

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর