Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ন্যাটোর শক্তি বাড়াতে ইউরোপে আরও ৩ হাজার সেনা মোতায়েন আমেরিকার

আন্তর্জাতিক ডেস্ক
২ ফেব্রুয়ারি ২০২২ ২২:৫১

ইউরোপে সামরিক জোট ন্যাটোর শক্তি বাড়াতে আরও ৩ হাজার সেনা মোতায়েন করছে আমেরিকা। মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন এ তথ্য জানিয়েছে।

পেন্টাগনের মুখপাত্র জন কিরিবি এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার ফোর্ট ব্র্যাগ থেকে ২ হাজার সেনা ইউরোপে পাঠানো হবে। এই ২ হাজার সেনাকে পোল্যান্ডে মোতায়েন করা হবে। এছাড়া ইউরোপে অবস্থান করা আরও ১ হাজার সেনাকে রোমানিয়ায় পুনর্মোতায়েন করা হবে। মোট তিন হাজার সেনা পূর্ব ইউরোপের দেশগুলোতে পাঠানো হবে।

বিজ্ঞাপন

পেন্টাগনের মুখপাত্র জন করিবি বলেন, আমাদের সেনা মোতায়েন মিত্রদের বার্তা দিচ্ছে যে, যুক্তরাষ্ট্র কোনো আগ্রাসন সহ্য করবে না।

ইতিমধ্যে সাড়ে ৮ হাজার সেনাকে ইউরোপে মোতায়েন করার জন্য উচ্চ সতর্ক অবস্থায় রেখেছে ওয়াশিংটন। এসব সেনা যেকোনো সময় যেকোনো সংঘাতপূর্ণ এলাকায় মোতায়েন হওয়ার জন্য প্রস্তুত বলে জানিয়েছে পেন্টাগন।

ইউক্রেনে সম্ভাব্য রুশ আগ্রাসন মোকাবিলায় ন্যাটো ও মার্কিনি তৎপরতার অংশ হিসেবে নতুন করে আরও ৩ হাজার সেনা মোতায়েন করা হলো ইউরোপে। এর বাইরেও যুক্তরাষ্ট্র ইউক্রেনে ৩০০ জ্যাভেলিন অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল, ৮০০ বাংকার বিধ্বংসী বোমা ও কয়েক হাজার কেজি প্রাণঘাতী গোলাবারুদ পাঠিয়েছে।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

ইউক্রেন ন্যাটো পেন্টাগন যুক্তরাষ্ট্র রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর