Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমেরিকার অস্ত্র প্রতিযোগিতার নিন্দা করলেন শি-পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
৪ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৫২

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অস্ত্রের প্রতিযোগিতা ও পূর্ব ইউরোপে ন্যাটোর সীমানা বাড়ানোর প্রচেষ্টার জন্য যুক্তরাষ্ট্রের নিন্দা করেছেন চীন ও রাশিয়ার প্রেসিডেন্ট। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দ্বিপাক্ষিক বৈঠকের পর এক যৌথ বিবৃতি দেন। এতে দুই নেতা যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সমালোচনা করেন।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, চীন-রাশিয়ার সম্পর্ক এবং আন্তর্জাতিক কৌশলগত নিরাপত্তা ও স্থিতিশীলতা সম্পর্কিত প্রধান ইস্যুগুলো নিয়ে গভীর ও বিস্তারিত আলোচনা করেন শি-পুতিন। তারা বিভিন্ন বিষয়ে নিজ নিজ দৃষ্টিভঙ্গি তুলে ধরেন।

বিজ্ঞাপন

শীতকালীন অলিম্পিকসের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার বিকেলে বেইজিং পৌঁছান পুতিন। বেইজিংয়ে পৌঁছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে এ বৈঠক করেন তিনি। বৈঠক শেষে যৌথ বিবৃতি প্রকাশ হয়।

বিবৃতিতে দুই নেতা মস্কো ও বেইজিংয়ের সম্পর্ক জোরদারের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। শি-পুতিন অন্যান্য দেশের উপর গণতান্ত্রিক মানদণ্ড আরোপের জন্য যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের প্রচেষ্টা ঠেকানোরও অঙ্গীকার করেন।

আরও পড়ুন- ন্যাটো কী এবং কখন কাজ করে

যৌথ বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া বা আকসুর ত্রিভুজ সামরিক অংশীদারিত্ব নিয়ে গুরুতরভাবে উদ্বিগ্ন চীন ও রাশিয়া। আকসুর দেশগুলোর পারমাণবিক সাবমেরিন সহযোগিতা এশিয়া-প্রশান্ত মহাসাগর অঞ্চলে অস্ত্র প্রতিযোগিতা এবং পারমাণবিক বিস্তারের ঝুঁকি বাড়াবে।

বিবৃতিতে ন্যাটোর পরিসর সম্প্রসারণের বিরোধিতা করে দুই নেতা বলেন, উত্তর আটলান্টিক জোটটিকে তাদের মতাদর্শিক স্নায়ুযুদ্ধের পন্থা ত্যাগ করতে হবে। এছাড়া ন্যাটোকে অন্যান্য দেশের সার্বভৌমত্ব, নিরাপত্তা, স্বার্থ, সভ্যতা, সাংস্কৃতিক ও ঐতিহাসিক বৈচিত্র্যকে সম্মান করার আহ্বান জানাতে হবে।

বিজ্ঞাপন

ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সাম্প্রতিক উত্তেজনার মধ্যে শি-পুতিন এ বিবৃতি দিলেন।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

টপ নিউজ ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্র শি জিনপিং

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর