Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেন সংকট: পোল্যান্ডে পৌঁছেছে মার্কিন অস্ত্র ও সেনা

আন্তর্জাতিক ডেস্ক
৫ ফেব্রুয়ারি ২০২২ ২০:৩৯

ইউক্রেনে সম্ভাব্য রুশ আগ্রাসন মোকাবিলায় পূর্ব ইউরোপে শক্তি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে পোল্যান্ডে পৌঁছেছে একটি আমেরিকান সেনাদল। একইসঙ্গে পোল্যান্ডে নতুন করে সামরিক সরঞ্জামও পাঠানো শুরু করেছে ওয়াশিংটন। পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এর আগে গত গত ২ ফেব্রুয়ারি মার্কিন প্রতিরক্ষা পেন্টাগন জানায়, ন্যাটোর শক্তি বাড়াতে পোল্যান্ডে নতুন করে ৩ হাজার সেনা মোতায়েন করা হবে। পেন্টাগনের মুখপাত্র জন কিরিবি এক সংবাদ সম্মেলনে জানান, যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার ফোর্ট ব্র্যাগ থেকে ২ হাজার সেনা পোল্যান্ডে পাঠানো হবে। এছাড়া ইউরোপে অবস্থান করা আরও ১ হাজার সেনাকে রোমানিয়ায় পুনর্মোতায়েন করা হবে। পেন্টাগনের এ ঘোষণার দুই দিন পর পোল্যান্ডের মাটিতে পা রাখলো আরও মার্কিন সেনা।

বিজ্ঞাপন

শনিবার পোলিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শক্তিশালী মার্কিন সেনাদলের ১৭০০ সদস্য শনিবার বিকেলে পোল্যান্ডে পৌঁছেছে।

পোল্যান্ডে মার্কিন সামরিক সরঞ্জাম পৌঁছানোর খবর প্রকাশ করেছে স্থানীয় টিভিএন২৪। টেলিভিশন চ্যানেলটির এক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার পর্যন্ত ছয়টি মার্কিন উড়োজাহাজ পোল্যান্ডে পৌঁছেছে। এছাড়া গত শুক্রবার দুটি মার্কিন উড়োজাহাজ থেকে সামরিক সরঞ্জাম খালাস করতে দেখা গেছে।

ইতিমধ্যে সাড়ে ৮ হাজার সেনাকে ইউরোপে মোতায়েন করার জন্য উচ্চ সতর্ক অবস্থায় রেখেছে ওয়াশিংটন। এসব সেনা যেকোনো সময় যেকোনো সংঘাতপূর্ণ এলাকায় মোতায়েন হওয়ার জন্য প্রস্তুত বলে জানিয়েছে পেন্টাগন।

সম্প্রতি ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করেছে রাশিয়া। সাবেক সোভিয়েত ইউনিয়ন সদস্য রাষ্ট্র ইউক্রেন যেন ন্যাটোতে যোগ না দেয় এমন নিশ্চয়তা দাবি করে সামরিক শক্তি প্রদর্শন করছে মস্কো। যুক্তরাষ্ট্র মনে করছে, রাশিয়া যে কোনো সময় ইউক্রেনে সামরিক হামলা চালাতে পারে।

বিজ্ঞাপন

আরও পড়ুন

সারাবাংলা/আইই

ইউক্রেন টপ নিউজ পোল্যান্ড যুক্তরাষ্ট্র রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর