Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসি গঠনে বিকালে ফের বৈঠকে বসছে সার্চ কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৩০

ঢাকা: নির্বাচন কমিশন গঠনের জন্য সরকার গঠিত সার্চ কমিটি আবারও বৈঠকে বসছে। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

সার্চ কমিটির সদস্য ও সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হুসাইন সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, মঙ্গলবার বিকাল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে সার্চ কমিটির দ্বিতীয় বৈঠকটি ডেকেছেন কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান।

গত রোববার সার্চ কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। প্রথম বৈঠকে নিবন্ধিত রাজনৈতিক দল ও নাগরিক সমাজের কাজ থেকে নির্বাচন কমিশন গঠনে যোগ্য ব্যক্তিদের নামের তালিকা চাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। তবে নামের তালিকা সরাসরি দেওয়ার পরিবর্তে মন্ত্রিপরিষদের মেইলে পাঠানোর জন্য বলা হয়েছে।

এছাড়াও ওই সভায় আগামী শনি ও রোববার সুশীল সমাজ এবং গণমাধ্যম ব্যক্তিদের সঙ্গে মতবিনিময়ের বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে, গত ৫ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন (ইসি) গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। একইদিন (৫ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

সার্চ কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন- সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

উল্লেখ্য, সার্চ কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ মোতাবেক দায়িত্ব ও কার্যাবলি সম্পন্ন করবেন। মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটির কার্য সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা দেবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চার জন নির্বাচন কমিশনার নিয়োগের মাধ্যমে নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে সুপারিশ দেবে। বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি।

নির্বাচন কমিশন গঠনের আইনে বলা হয়েছে, সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ দেওয়ার উদ্দেশে প্রতিটি শূন্যপদের বিপরীতে রাষ্ট্রপতির কাছে দু’জন ব্যক্তির নাম সুপারিশ করবে। তিনজন সদস্যের উপস্থিতিতে সার্চ কমিটির সভার কোরাম গঠিত হবে।

সারাবাংলা/জিএস/এমও

ইসি গঠন ওবায়দুল হাসান সার্চ কমিটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর