Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সার্চ কমিটিতে জমা পড়া ৩২২ নামের তালিকা প্রকাশ [তালিকাসহ]

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ ফেব্রুয়ারি ২০২২ ২০:১৭

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য বিভিন্ন রাজনৈতিক দলসহ আগ্রহীদের কাছ থেকে যোগ্য ব্যক্তিদের নাম আহ্বান করেছিল রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি। নির্ধারিত সময়ের মধ্যে তাদের কাছে জমা পড়া ৩২২ জনের নামের তালিকাটি প্রকাশ করা হয়েছে।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) রাত ৮টার দিকে মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে এই তালিকাটি প্রকাশ করা হয়েছে। তালিকায় পেশা ও পদবীসহ ৩২২ জনের নাম উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

সার্চ কমিটি থেকে প্রকাশিত নামের পূর্ণাঙ্গ তালিকাটি দেখুন এখানে—

এর আগে, রোববার (১৩ ফেব্রুয়ারি) বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সার্চ কমিটির বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব ব্রিফিং করেন সাংবাদিকদের। ওই ব্রিফিংয়েই মন্ত্রিপরিষদ সচিব জানান, সার্চ কমিটির কাছে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার পদের জন্য যেসব নাম জমা পড়বে, সেসব নামের তালিকাটি আজ সোমবার প্রকাশ করা হবে।

নতুন নির্বাচন কমিশন গঠন করতে গত ৫ ফেব্রুয়ারি সার্চ কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। কমিটিতে সিইসি ও অন্যান্য নির্বাচন কমিশনার পদে অনধিক ১০ জন যোগ্য ব্যক্তির নাম প্রস্তাবের জন্য আইন অনুযায়ী ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ১৫ দিন সময় দেওয়া হয়।

গঠনের পর সার্চ কমিটি নিজেদের মধ্যে একাধিক বৈঠক করেছে। পরবর্তী সময়ে সার্চ কমিটির পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে নিবন্ধিত রাজনৈতিক দলসহ ব্যক্তি ও সংগঠন পর্যায়ে আগ্রহীদের কাছে নামের তালিকা চাওয়া হয়। পরে রাজনৈতিক দলগুলোর কাছে নাম চেয়ে চিঠিও দেয় সার্চ কমিটি।

পরে তিন দফায় ৬০ জনেরও বেশি বিশিষ্ট নাগরিকের সঙ্গে সার্চ কমিটি বৈঠক করেছে। শনিবার সকাল ও দুপুরে দুই দফায় এবং রোববার তৃতীয় দফায় এই বৈঠকগুলো অনুষ্ঠিত হয়। এছাড়া আগামীকাল মঙ্গলবার বৈঠকে বসতে সিনিয়র আট সাংবাদিককে আমন্ত্রণ জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, রাষ্ট্রপতির কাছে সার্চ কমিটি সিইসি ও অন্যান্য ইসি পদে যে ১০ জনের নামের তালিকা জমা দেবে, সেই তালিকাটি প্রকাশের দাবি উঠেছিল বিভিন্ন মহল থেকে। তবে এ বিষয়ে সার্চ কমিটির পক্ষ থেকে মন্ত্রিপরিষদ সচিব জানিয়ে দিয়েছেন, তালিকাটি রাষ্ট্রপতির কাছে জমা দেওয়া হবে বলে সেটি আগেই প্রকাশ করা সমীচীন হবে না। রাষ্ট্রপতির কাছে জমা দেওয়ার জন্য প্রণীত তালিকাটি প্রকাশের বিষয়ে সিদ্ধান্ত রাষ্ট্রপতিই নেবেন।

ওই তালিকার পাশাপাশি সার্চ কমিটির কাছে বিভিন্ন দল, সংগঠন ও ব্যক্তির জমা দেওয়া নামের তালিকা প্রকাশেরও দাবি উঠেছিল। সার্চ কমিটির সুপারিশের তালিকাটি প্রকাশ না করা হলেও সার্চ কমিটির কাছে জমা পড়া নামের তালিকাটি প্রকাশ হলো আজ।

আরও পড়ুন-

মঙ্গলবার ৮ সিনিয়র সাংবাদিকের সঙ্গে বসবে সার্চ কমিটি

সারাবাংলা/জিএস/টিআর

নামের তালিকা নামের তালিকা প্রকাশ সার্চ কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর